Date : 2021-09-20

টাকা বিনিময়ে সরকারি প্রকল্পের ফর্ম বিলি

ওয়েব ডেস্ক : টাকা বিনিময়ে সরকারি প্রকল্পের ফর্ম বিলির অভিযোগ দুই যুবকের বিরুদ্ধে। কাঁকসার জামদোহা উচ্চ বিদ্যালয়ে দুয়ারে সরকার শিবিরের পাশে অস্থায়ী জেরক্স দোকান খুলে বেআইনিভাবে চলছিল ফর্ম বিক্রি। খবর পেয়ে দোকান সরাল পুলিশ।

কাঁকসার বিদবিহার পঞ্চায়েতের জামদোহা উচ্চ বিদ্যালয়। শুক্রবার সকাল থেকে দুয়ারে সরকার শিবিরে লম্বা লাইন। লাইন সুষ্ঠুভাবে এগোলেও শিবিরের পাশে একটি জায়গায় উপচে পড়া ভিড়। সেখানে ঢুঁ মারতেই দেখা গেল অন্য ছবি। স্কুলের ভিতরেই রীতিমতো জেরক্স দোকান খুলে বসেছেন দুই ব্যক্তি। একটি জেরক্স মেশিন ছাড়াও রয়েছে একটি কম্পিউটার। সেখান থেকেই বিক্রি করা হচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার সহ বিভিন্ন সরকারি প্রকল্পের ফর্ম। সেই ফর্ম নিতে কার্যত হুড়োহুড়ি প়ড়ে গিয়েছে।গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা যায় ফর্ম পিছু নেওয়া হচ্ছে 5 টাকা করে। লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে সবরকম ফর্ম পাওয়া যাচ্ছে।যে সরকারি প্রকল্প বিনামূল্যে দেওয়া হচ্ছে, তারজন্য টাকা কেন ? জেরক্সের দোকানে কর্মরত যুবক অবশ্য জানান, ফর্মের জন্য কোনও টাকা নেওয়া হচ্ছে না, শুধুমাত্র জেরক্সের টাকা নেওয়া হচ্ছে। ক্যামেরা দেখে ঘাবড়ে যান তাঁরা।

খবর পেয়ে পুলিশ পৌঁছয় সেখানে। টাকার বিনিময়ে ফর্ম নিতে উপভোক্তাদের বাধা দেয় পুলিশ কর্মীরা। সাধারণ মানুষের জমায়েত হঠিয়ে দেওয়া হয়। এরপর সেখান থেকে ওই অস্থায়ী জেরক্স দোকান সরিয়ে দেয় পুলিশ।এবিষয়ে কাঁকসা তৃণমূল ব্লক সভাপতি দেবদাস বক্সি বলেন, অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হয়েছে। উপভোক্তাদের আরও সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।দুয়ারে সরকার ক্যাম্পে কোনওরকম দুর্নীতি রুখতে জেলাশাসকদের কড়া নির্দেশ দিয়েছে নবান্ন। তারপরও আইনের নজর এড়িয়ে অসাধু কারবারিরা কাজ চালিয়ে যাচ্ছে। তাহলে কি নজরদারিতে কোথাও ফাঁক থেকে যাচ্ছে ? উঠছে প্রশ্ন।