Date : 2021-09-20

বায়ুসেনার বিমানে এল গুরু গ্রন্থসাহিব

ওয়েব ডেস্ক : বায়ুসেনার এক বিশেষ বিমান ৭৫ জনকে নিয়ে আফগানিস্তান থেকে ভারতে এল মঙ্গলবার। সেই বিমানেই শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থসাহিবের তিন কপিও আসে।দিল্লির বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি নিজে মাথায় করে সেই ধর্মগ্রন্থকে নিয়ে এলেন বিমানবন্দরের বাইরে। সঙ্গে ছিলেন আরেক কেন্দ্রীয় মন্ত্রী ভি মুরলীধরন ও বিজেপি নেতা আরপি সিং।শোভাযাত্রা করে নিয়ে যাওয়া হয় পবিত্র ধর্মগ্রন্থ। এদিনের ৭৫ জনের মধ্যে ছিলেন ৪৬ জন আফগান শিখ ও হিন্দু।

আফগানিস্তান পরিস্থিতি জটিল হওয়ার পর থেকেই সেখানে থাাক শিখ দের নিয়ে চিন্তায় ছিলেন দিল্লি শিখ গুরুদ্বার কমিটির সভাপতি মনজিন্দর সিং সিরসা। তাঁরা দেশে ফেরায় কার্যত স্বস্তির নিঃশ্বাস ফেললেন তিনি।হরদীপ সিং পুরী আফগানিস্তান থেকে বিপণ্ণদের ফেরানোর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ দিয়েছেন।যাদের ফেরানো হয়েছে তাদের হয়ে ধন্যাবাদ জানানোর পাশাপাশি যাদের বাকিদের ফেরানো হবে বলেও জানিয়েছেন তিনি।

একইসঙ্গে বিদেশমন্ত্রক, বিদেশমন্ত্রী এস জয়শংকর ও বিদেশমন্ত্রকের ভি মুরলিধরনকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। গুরু গ্রন্থসাহিবের কপিগুলি ফেরানো প্রসঙ্গেও উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। ১৫ই আগস্ট তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর দেশ ছেড়ে পালিয়েছেন সেদেশের রাষ্ট্রপতি।কোনওরকমে কিছু এলাকায় তালিবানি আগ্রাসনকে ঠেকিয়ে রেখেছে নর্দান অ্যালায়েন্স। সেই পরিস্থিতিতে সেদেশে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে তত্পর কেন্দ্র।