Date : 2021-09-20

স্মরণে কিশোর কুমার

কিংবদন্তী সঙ্গীত শিল্পী কিশোর কুমার সঙ্গীত জগতে সর্বকালের অন্যতম সেরা শিল্পীর 92 তম জন্মবার্ষিকীতে প্রতিবছরের মত এবছরও তাঁকে শ্রদ্ধা জানালেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কাস অফ ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাসের উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। কোভিড বিধি মেনেই কিশোর কুমারকে শ্রদ্ধা জানানো হল।

ভিও-92 তম জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য জানাতে কলকাতার টলিগঞ্জে কিশোরকুমারের মূর্তির পাদদেশে জমা হয়েছিলেন রাজনৈতিক ও শিল্পী জগতের বিশিষ্টজনেরা। উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস। ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কাস অফ ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাসের উদ্যোগে প্রতিবছরের মত এবছরও ভারতের বিশিষ্ট সঙ্গীতশিল্পী কিশোর কুমারকে সম্মান জানাতে শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। শুধু কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে মানুষের জমায়েত না রাখার চেষ্টায় কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়নি।

আনন্দের গানে মানুষকে যেমন মাতিয়েছেন, তেমনই দুঃখের গানে কাঁদিয়েছেন কিশোর কুমার। সঙ্গীত জগতে সর্বকালের অন্যতম সেরা শিল্পী তিনি। তাঁর জন্মবার্ষিকীতে প্রতিবছরের মত না হলেও কোভিড বিধি মেনে এবছরও তাঁকে শ্রদ্ধা জানানো হয়।