Date : 2021-09-20

হয়নি বদলি, ফেসবুক পোস্ট দিয়ে আত্মঘাতী মেডিক্যাল কলেজের ডাক্তার

সায়ন্তিকা ব্যানার্জী, রিপোর্টার : কাঠগড়ায় স্বাস্থ্য দফতরের বদলি নীতি। যে কারণে আত্মঘাতী হলেন সরকারি মেডিক্যাল কলেজের চিকিত্সক অবন্তিকা ভট্টাচার্য। গত 16 আগস্ট তাঁর বেহালার বাড়িতে গায়ে আগুন দেন তিনি। তার আগে ফেসবুকে পোস্ট দেন তিনি। যেখানে সরাসরি দায়ী করে যান স্বাস্থ্য দফতরকে। 2 সপ্তাহ যমে মানুষে টানাটানির পর এসএসকেম হাসপাতালে মৃত্যু হয় তাঁর। ঘটনাকে কেন্দ্র করে উত্তাল রাজ্যের চিকিত্সক মহল।

জানা গেছে, টানা 8 বছর জেলাতে কাজ করার পর আবার জেলাতেই বদলি হয় তাঁর এবং কোনও পদোন্নতি ছাড়াই। এই কথাই উঠে আসে অবন্তিকার ফেসবুক পোস্টে। অবন্তিকার স্বামীও পেশায় একজন চিকিত্সক। তাঁদের 8 বছরের মেয়ে স্পেশাল চাইল্ড আর মূলত মেয়ের জন্যই তাঁর বারংবার বদলির আবেদন। শুধু ফেসবুক পোস্টই নয়, স্বাস্থ্য দফতরে ফোন করে চাকরি থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন তিনি।

অবন্তিকার আত্মহত্যায় কার্যত তোলপাড় গোটা রাজ্য। ডাক্তারদের অভিযোগ কিছু চিকিত্সক অনেক দিন ধরেই কলকাতা ও সংলগ্ন এলাকায় কাজ করছেন আর বাকিরা থেকে যাচ্ছেন জেলাতেই। যেমনটা ঘটেছে অবন্তিকার ক্ষেত্রে। সব মিলিয়ে যে এই ঘটনা অত্যন্ত মর্মান্তিক তা আর বলার অপেক্ষা রাখে না। এবং এই ঘটনা যে ফের রাজ্যের স্বাস্থ্যব্যবস্থার দিকে আঙুল তুলে দিল তা বলাই বাহুল্য।