Date : 2021-09-20

পেট্রোল পাম্প ধর্মঘটের ডাক ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের

নাজিয়া রহমান, রিপোর্টার : পেট্রোলে মিশ্রিত ইথানলের ফলে তেলে থেকে যাচ্ছে জল। এর ফলে ক্রেতা এবং পাম্প মালিক উভয়কেই ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এমন অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার দিনভর তেল কেনাবেচা বন্ধ রাখল ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। ইথানল মিশ্রণের বিরোধী না হলেও তার কারণে ক্রেতাদের পেট্রোলে জল মিশে যাক সেটা কোনো মতেই গ্রহনযোগ্য নয় বলেই মত সংগঠনের। পাশাপাশি একটি জ্বালানির গাড়িতে 12 হাজার লিটার তেল ধরে। পাম্পে এসে যখন সেই জ্বালানির গাড়ি তেল দিচ্ছে তখন গাড়িপিছু 100 থেকে 120 মিটার তেল কম থাকছে। যার ফলে প্রতি গাড়িতে প্রায় ১০ থেকে ১২ হাজার টাকার ক্ষতি পাম্প মালিকদের।

এই ক্ষতির ফলে ছোট ছোট পাম্প মালিকদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। দীর্ঘদিন ধরে তেল সংস্থাগুলির কাছে এই অভিযোগ জানিয়েও কোনো ফল হয়নি দাবি সংগঠনের। একদিকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি আর অন্যদিকে এই সকল সমস্যায় জেরবার পাম্প মালিকেরা। পিঠ দেওয়ালে ঠেকে গেছে। আর কোনো উপায় না থাকায়, পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিতে হয়েছে বলেই মত সংগঠনের। তবে করোনা আবহে জরুরি ভিত্তিক পরিষেবা চালানোও হয়েছে বলেই দাবি পাম্প মালিকদের।

মঙ্গলবার পেট্রোপণ্যের পরিষেবা বন্ধ থাকায় ভোগান্তির শিকার হতে হয়েছে সাধারণ মানুষকে। পাম্পে গিয়ে তেল না পেয়ে খালি হাতে ফিরতে হয়েছে বহু ক্রেতাকে। রাজ্যের প্রায় ২৫০০র বেশি পাম্পে পরিষেবা বন্ধ ছিল। সমস্যার দ্রুত সমাধান না হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন পাম্প মালিকেরা বলে হুঁশিয়ারি সংগঠনের।