Date : 2021-10-22

টিকা করণে নজির রাজ্যের। ১৮ দিনে এক কোটি টিকা করণ।

সঞ্জু সুর, রিপোর্টার : সারা দেশে টিকা করণে নজির সৃষ্টি করলো রাজ্য। মাত্র ১৮ দিনে এক কোটি টিকা প্রদান করা হলো। যার মধ্যে শুধু শনিবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত একদিনে ১১.৫ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

সারা দেশে কোভিড ভ্যাকসিনেশন শুরু হয় এবছর ১৬ জানুয়ারি থেকে। তারপর থেকে এরাজ্যে এক কোটি মানুষকে টিকা করণের আওতায় আনতে সময় লাগে প্রায় ১০৫ দিন। এরপর ৫৪ দিনে টিকা করণের সংখ্যা গিয়ে পৌঁছায় দুই কোটিতে। রাজ্যের তিন কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে সময় লাগে আরো ৪০ দিন। ৩১ আগষ্ট, মাত্র ২৯ দিনে আরো এক কোটি অর্থাৎ মোট চার কোটি রাজ্যবাসী টিকা করণের আওতায় আসেন। শনিবার সেই সংখ্যা পাঁচ কোটির মাত্রা ছাড়িয়ে যায়। রাজ্যের অন্তত ৫০ শতাংশ মানুষ অন্তত একটি করে কোভিড ডোজ পেয়েছেন বলেই দাবি রাজ্য স্বাস্থ্য দফতরের।

এদিকে শনিবার কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা কোভিডের তৃতীয় ঢেউ ও টিকা করণ নিয়ে বৈঠক করেন সব রাজ্যের মুখ্য সচিবদের সঙ্গে। বৈঠকে আমাদের রাজ্যের পক্ষে উপস্থিত ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা ও স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরুপ নিগম। নবান্ন সূত্রে খবর বৈঠকে মুখ্যসচিব কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব কে রাজ্যের টিকা করণ নিয়ে বিস্তারিত তথ্য প্রদান করেন। পাঁচ কোটি ভ্যাকসিনেশনের কথাও তাঁকে জানানো হয়। সেই সঙ্গে মুখ্য সচিব ক্যাবিনেট সচিব কে অনুরোধ করে বলেন, পশ্চিমবঙ্গের ১৪ কোটি টিকার প্রয়োজন। রাজ্যে টিকা করণের ক্ষেত্রে পরিকাঠামোও যথেষ্ট ভালো। টিকা নষ্ট না করার দিক থেকে পশ্চিমবঙ্গ সারা দেশে প্রথম। সূত্রের খবর, বৈঠকে কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব আসন্ন উৎসবের মরসুমে সবাইকে বিশেষ সতর্ক থাকার বিষয়ে জোর দিতে বলেন। বিশেষ করে কোভিডের তৃতীয় ঢেউ এর কথা মাথায় রেখে শিশুদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার কথাও বলেন তিনি।