Date : 2024-04-26

রাজ্যের পাইলট প্রজেক্ট দুয়ারে রেশন আইনি বৈধতা নিয়ে হাইকোর্টে মামলা

স্নেহাশীষ চট্টোপাধ্যায় রিপোর্টার : দুয়ারে রিলেশন প্রকল্প নিয়ে কলকাতা হাইকোর্টে তিনটি মামলা দায়ের হয়েছিল বৃহস্পতিবার মামলার শুনানিতে মামলাকারীদের পক্ষের আইনজীবী জয়দীপ কর দাবি সম্পূর্ণ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ। কেন্দ্রীয় সহকারী ঠিক করে দেয় কিভাবে প্রকল্প বাস্তবায়ন করবে রাজ্য সরকার গুলি। কেন্দ্রীয় সরকারের নির্দেশ মোতাবেক রেশন দোকান থেকে ন্যায্যমূল্যে উপভোগতারা রেশন পেয়ে থাকেন। সুতরাং এই সিস্টেমকে বদলাতে পারে না রাজ্য সরকার।

এই প্রকল্প কেন্দ্রীয় আইনের পরিপন্থী বলে দাবি। এই প্রকল্পের কোনো বিজ্ঞপ্তি জারি হয়নি বলে পাশাপাশি বাড়ি গিয়ে রেশন দেওয়া আইন বিরুদ্ধ। সেই পরিকাঠামো রেশন ডিলারদের নেই বলে জানান মামলাকরিদেরপক্ষ থেকে।ডিলারদের আর দাবি, আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন এটাই নিয়ম। বাড়ি গিয়ে রেশন দেবার জন্য ডিলারদেরই গাড়ির খরচ, প্রচারের খরচ এবং সংরক্ষণের খরচ বহন করতে হবে বলে জানিয়ে সরকার। এই বিপুল খরচ তারা বহন করতে পারবেন না বলে দাবি ডিলারদের।

পাশাপাশি এত লোকবল তাদের নেই বলে দাবি করেন মালাকারীরদের পক্ষের আইনজীবি।তিনি বলেন দিল্লিতেও এই ধরনের প্রকল্প আনার চেষ্টা হয়েছিল, কেন্দ্র অনুমোদন দেয়নি বলে দাবি মামলাকারিদের। রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্ত এদিন আদালতে জানান,দুয়ারে রেশন প্রকল্প
যৌথ লিস্টে রয়েছে রেশন ব্যবস্থা সংক্রান্ত আইন। সাধারণ মানুষ বা উপভোক্তাদের কথা ভেবেই সরকার এই প্রকল্প চালু করেছে।

অন্যদিকে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় উপভোগ তাদের পক্ষ থেকে আবেদন জানানোর আর্জি জানালেন আদালত সেই আবেদনে সাড়া দেয়নি। এজি আরও বলেন প্রাপকের সুবিধার্থে তারা আইন সংস্কার করতে পারেন। এতে ডিলারের অধিকার ক্ষুন্ন হয়না। রাজ্যের নির্দেশ মেনে চলতে ডিলার বাধ্য।

পরিবহন এবং অন্যান্য খরচ বহন করতে সাহায্য করছে বলে দাবি রাজ্যের। এটা একটা পরীক্ষা মুলক প্রকল্প, শুধু সেপ্টেম্বর মাসের জন্য। প্রকল্পের গ্রহনযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে। আগামীকাল শুক্রবার বেলা ২টো ফের শুনানি বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।