Date : 2021-10-22

AITC Twitter A/c : তৃণমূলের নজরে অন্য রাজ্য। হাতিয়ার টুইটার !

সঞ্জু সুর, রিপোর্টার : বাড়ছে তৃণমূল। শুধু পশ্চিমবঙ্গ বা ত্রিপুরা নয়, সারা দেশেই ক্রমশঃ পায়ের তলার জমি শক্ত করার চেষ্টায় তৃণমূলের শীর্ষ নেতারা। বাংলার বাইরে বিভিন্ন রাজ্যে দলীয় সংগঠন গড়ে তুলতে তাই নেওয়া হচ্ছে একগুচ্ছ পদক্ষেপ। আর সেই পদক্ষেপের অংশ হিসাবে অনেকটা বেশি নজর দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তৃণমূল নেতৃত্বের অভিমত অন্য রাজ্যে মিটিং, মিছিল বা জমায়েত করার মতো সংগঠন গড়ে তোলার আগে তৃণমূল কংগ্রেসের সম্মন্ধে সেই রাজ্যের মানুষ কে অবহিত করতে এখন সোশ্যাল মিডিয়ার জুড়ি নেই। তাই নজরে সোশ্যাল মিডিয়া। আর সোশ্যাল মিডিয়ার মধ্যে টুইটার এখন সম্ভবতঃ অন্যতম জনপ্রিয় মাধ্যম। প্রায়স‌ই দেখা যায় বিভিন্ন রাজনৈতিক দল বা ব্যক্তি টুইট করেই খবর শেয়ার করে দিচ্ছেন। তৃণমূল কংগ্রেস ও সাম্প্রতিক সময়ে সেই পথে হাঁটছে।

সেই কারনেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ইতিমধ্যেই টুইটারে অ্যাকাউন্ট খোলা হয়েছে বেশ কয়েকটি রাজ্যে। যেসব অ্যাকাউন্টের অনেকগুলোতেই ফলোয়ার হিসাবে রয়েছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, কাকলী ঘোষ দস্তিদার, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, অরুপ বিশ্বাস, রথীন ঘোষ সহ তৃণমূল কংগ্রেসের একঝাঁক নেতা মন্ত্রী।

যে যে রাজ্যে তৃণমূল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট এর খোঁজ পাওয়া যাচ্ছে তার মধ্যে রয়েছে AITC Tripura (@AITC4Tripura), AITC Assam(@AITC4Assam), AITC Delhi (@AITC4Delhi), AITC Goa (@AITC4Goa)। এছাড়াও তৃণমূল কংগ্রেসের নামে টুইটার অ্যাকাউন্ট রয়েছে ঝাড়খন্ড, বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রে। পাশাপাশি বেশকিছু রাজ্যে @Didi for India, @TMC for ODISHA, @TMC for MANIPUR এমন নামের অ্যাকাউন্টেও মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য প্রচার করা হচ্ছে।

যদিও ব্লু টিক বিহীন অ্যাকাউন্টগুলো কে বা কারা খুলেছে সে সন্মন্ধে তৃণমূল নেতৃত্বের সম্যক কোনো ধারণা নেই বলেই জানানো হয়েছে। অবশ্য ব্লু টিক সম্বলিত অ্যাকাউন্টগুলো যে তৃণমূল ও আইপ্যাক সংস্থার মাধ্যমেই খোলা হয়েছে, তৃণমূল কংগ্রেস সূত্রেই সেই তথ্য নিশ্চিত করা হয়েছে।