Date : 2021-10-22

Kamala Harris : সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে নিশানা কমলা হ্যারিসের

মাম্পি রায়, নিউজ ডেস্ক : সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের ভূমিকা নিয়ে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তারপরই কমলার বার্তা, এই নিয়ে পদক্ষেপ করতে হবে ইসলামাবাদকে, যাতে ভারত এবং আমেরিকার নিরাপত্তা ব্যবস্থায় কোনো প্রভাব না পড়ে।বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, ভারত যে দশকের পর দশক ধরে সন্ত্রাসবাদের শিকার হয়ে আসছে, সেবিষয়ে একমত কমলা হ্যারিস। তাঁর মত, পাকিস্তান জঙ্গি সংগঠনগুলিকে সাহায্য দিচ্ছে, সেই বিষয়টি নজরে রাখতে হবে এবং পদক্ষেপ করতে হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউজে সন্ত্রাসবাদ ইস্যুতে প্রায় ঘন্টাখানেক আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সন্ত্রাসবাদ ছাড়াও এদিন আন্তর্জাতিক উন্নয়ন এবং আফগানিস্তান প্রসঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন দুই রাষ্ট্রনেতা। পাশাপাশি, ইন্দো প্যাসিফিক রিজিয়ন গড়ার লক্ষ্যপূরণ নিয়েও দীর্ঘক্ষণ আলোচনা করেন তাঁরা।

 জো বাইডেনের সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জো বাইডেনের আমন্ত্রণেই ৩ দিনের সফরে গিয়েছেন তিনি। ভারত এবং আমেরিকার কোভিড পরিস্থিতি নিয়েও আলোচনা করেন তাঁরা। এছাড়া ভ্যাকসিন, প্রয়োজনীয় ওষুধপত্র এবং অত্যাবশ্যকীয় সরঞ্জাম আদানপ্রদান নিয়েও কথা হয় দুই রাষ্ট্রনেতার।

টুইট করে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আপ্লুত। বিশ্বের কাছে কমলা একজন অনুপ্রেরণা। ভারত এবং আমেরিকার বন্ধুত্বকে আরও মজবুত করা চেষ্টা করবে দুইপক্ষ।