Date : 2021-09-20

শিশুদের ৪র্থ ভ্যাকসিনের ট্রায়ালে অনুমোদন

মাম্পি রায় নিউজ ডেস্ক : স্বদেশী ফার্মা কোম্পানি বায়োলজিক্যাল ই লিমিটেডকে শর্তসাপেক্ষে দ্বিতীয় ও তৃতীয় ফেজের ট্রায়ালের জন্য অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ৫ থেকে ১৮ বছরের শিশুদের উপর এই ট্রায়াল হবে। ট্রায়ালের ব্যবস্থা করা হবে দেশজুড়ে ১০টি জায়গায়। সাবজেক্ট এক্সপার্ট কমিটির সুপারিশে  ডিসিজিআই এই অনুমোদন দিল। এটি ৪ নম্বর টিকা, যাকে শিশুদের শরীরে ট্রায়ালের অনুমোদন দিল ডিসিজিআই । 

বায়োএনটেক ফাইজার জানিয়েছে, তাদের ভ্যাকসিন ১২ থেকে ১৫ বছরের শিশুদের শরীরে ১০০ শতাংশ কার্যকরী।

এর আগে ১২ থেকে ১৮ বছরের শিশু ও কিশোরদের শরীরে ভারতীয় সূচবিহীন টিকা জাইডাস ক্যাডিলার জাইকভ-ডি জরুরী ক্ষেত্রে অনুমোদন পেয়েছে।

২-১৮ বছরের শিশু ও কিশোরদের উপর ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় ফেজের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ।

২-১৭ বছরের শিশু ও কিশোরদের উপর সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কোভোভ্যাক্সের ট্রায়াল দ্বিতীয় এবং তৃতীয় ফেজে রয়েছে ।

এবার অনুমোদন পেল বায়োলজিক্যাল-ই

বিশেষজ্ঞরা আশা করছেন, জাইডাস ক্যাডিলার সূচ বিহীন কোভিড-১৯ টিকা জাইকভ-ডি অক্টোবরের প্রথম সপ্তাহে বাজারে আসবে। টিকাটিকে সমস্ত শিশু, অসুস্থ শিশু নাকি শুধুমাত্র জরুরী ক্ষেত্রে অনুমোদন দেওয়া হবে, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে কেন্দ্র।

বায়োলজিক্যাল-ই অ্যান্টি করোনাভাইরাস শট কর্বেভ্যাক্স, আরবিডি প্রোটিন সাব ইউনিট ভ্যাকসিন  বর্তমানে দ্বিতীয় ও তৃতীয় ট্রায়ালে রয়েছে।

জুনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ঘোষণা অনুযায়ী, ডিসেম্বরে কেন্দ্রকে কর্বেভ্যাক্স সরবরাহ করবে বায়োলজিক্যাল-ই। হায়দরাবাদের ভ্যাকসিন উৎপাদক সংস্থার সঙ্গে ৩০ কোটি ডোজ  ভ্যাকসিনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে কেন্দ্র।