Date : 2021-09-20

‘স্বয়ংসিদ্ধা’-য় স্বয়ংসিদ্ধ। গরীব মহিলাদের পাশে চন্দ্রিমার দফতর

সঞ্জু সুর, রিপোর্টার : শহরাঞ্চলের গরীব মহিলাদের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী ‘স্বয়ংসিদ্ধা’ প্রকল্প চালু করেছিলেন। শহর অঞ্চলের মহিলারা যাতে আর্থিকভাবে স্বনির্ভর হতে পারে তোমার জন্য নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে পুর ও নগর উন্নয়ন দপ্তর। এই দফতরের অধীনস্থ এসইউডিএ(SUDA) ‘স্বয়ংসিদ্ধা’ প্রকল্পের কাজ দেখাশোনা করে। ‘স্বয়ংসিদ্ধা প্রকল্পের মাধ্যমে মূলত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি পণ্য বিক্রয়ের ব্যবস্থা করা হয়। শনিবার তেমনই একটি বিক্রয় কেন্দ্র চালু হলো নিউ ব্যারাকপুর পৌরসভায়।

এদিন নিউ ব্যারাকপুর পৌরসভা চত্বরে এই বিক্রয় কেন্দ্র উদ্বোধন এ উপস্থিত ছিলেন রাজ্যের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। উপস্থিত ছিলেন সুডার অধিকর্তা সুপ্রিয় ঘোষাল ও অতিরিক্ত অধিকর্তা শাওন সেন।

পুজোর ঠিক আগেই এই ধরনের একটি বিপণন কেন্দ্র নিউ ব্যারাকপুর পৌরসভা চত্বরে খোলা হল। এর ফলে আশপাশের এলাকার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর বেশকিছু মহিলা পুজোর আগে দুটো অতিরিক্ত পয়সার মুখ দেখতে পাবে।

প্রতি বছর পুজোর সময় স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত পণ্য বিক্রয়ের ব্যবস্থা করে সুডা। যেখানে রাজ্য ও জেলা স্তরে বিভিন্ন জনপ্রিয় পূজা মণ্ডপের সামনে স্টল করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত পণ্য বিক্রি করা হয়। এছাড়া স্বয়ংসিদ্ধা মেলাও করা হয়। বিগত বছরে সুডার এই কাজে প্রায় ২৫ হাজার মহিলা উপকৃত হয়েছেন।

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত পণ্য দুটি আন্তর্জাতিক অনলাইন বিপণন সংস্থার মাধ্যমে বিক্রি করার ব্যবস্থা করেছে সুডা। এছাড়া পুজোর মরসুমে যাতে এইসব স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা তাদের পণ্য বিক্রি করতে পারেন তাঁর ব্যবস্থাও করে পুর ও নগরন্নোয়ন মন্ত্রকের অধীনস্থ এই সংস্থা। এছাড়া সারা বছর যাতে ব্যবসা চালানো যায় তারজন্য দফতরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের উদ্যোগে রাজ্যের বিভিন্ন পৌরসভায় এই ধরনের ‘স্বয়ংসিদ্ধা’ দোকান খোলার ব্যবস্থা করছে রাজ্যের পুর ও নগরন্নোয়ন দফতর। শনিবার নিউ ব্যারাকপুর পৌরসভা চত্বরে তেমনই একটি দোকানের উদ্বোধন করা হলো।