Date : 2021-10-26

মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। রাজ্যের প্রকল্পে সহযোগিতার আশ্বাস

সঞ্জু সুর, রিপোর্টার : মুখ্যসচিবের কড়া পদক্ষেপের হুঁশিয়ারিতে নড়েচড়ে বসলো বিভিন্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। শনিবার তারা জানিয়ে দিলো স্টুডেন্ট ক্রেডিট কার্ডের বিষয়টি অ্যাডপ্ট করা হবে ১৫ দিনের মধ্যে। শনিবার রাজ্যের বিভিন্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে মুখ্য সচিব ছাড়াও ছিলেন অর্থ সচিব মনোজ পন্থ, সমবায় দফতরের সচিব এম ভি রাও ও বিভিন্ন ব্যাঙ্কের প্রতিনিধিরা।

নবান্ন সূত্রে খবর, বৈঠকে মুখ্যসচিব কিছুটা ক্ষোভ প্রকাশ করেই বলেন রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কাজে অসহযোগিতা করছে বিভিন্ন বেসরকারি ব্যাঙ্ক। তিনি বলেন, বেশিরভাগ সরকারি ব্যাঙ্ক স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প অ্যাডাপ্ট করেছে। তবে অনেক বেসরকারি ব্যাঙ্ক ই এটা গ্রহণ করে নি। পাশাপাশি তিনি এই কথাও বলেন যে তাঁর কাছে অভিযোগ এসেছে অনেক ব্যাঙ্ক কর্তৃপক্ষ স্টুডেন্টদের থেকে জমি, বাড়ির দলিল চাইছে। তিনি মনে করিয়ে দেন, এই প্রকল্পে কোনো রকম বন্দকি ব্যবস্থা নেই। তাহলে ব্যাঙ্কগুলো কেন এসব চাইছে ! যদিও মুখ্যসচিব এটাও বলেন যে যেসব ব্যাঙ্ক ইতিমধ্যেই রাজ্যের এই প্রকল্প গ্রহণ করেছে তারা কিন্তু সুচারুভাবেই সেটা করছে।

সূত্রের খবর, বৈঠকে সমবায় দফতরের সচিব এম ভি রাও কে মুখ্যসচিব বলেন, সমবায় ব্যাঙ্কগুলোর মাধ্যমে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ দেওয়ার ক্ষেত্রে যেন কোনো জটিলতা না থাকে। শনিবারের বৈঠকে কানাড়া ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক সহ আরো বেশকিছু রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের প্রতিনিধি মুখ্যসচিব কে আশ্বস্ত করে বলেন তারা অবশ্যই এই প্রকল্প অ্যাডাপ্ট করতে চান। তবে পনেরো থেকে কুড়ি দিনের সময় তাদের দিতে হবে। তারা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষটি যত তাড়াতাড়ি সম্ভব নিশ্চিত করবেন। প্রসঙ্গত গত শুক্রবার মুখ্য সচিব রাজ্যের সব জেলা শাসক কে নির্দেশ দিয়েছিলেন যেসব ব্যাঙ্ক স্টুডেন্ট ক্রেডিট কার্ড সহ রাজ্যের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের ক্ষেত্রে অসহযোগিতা করবে তাদের তালিকা তৈরি করে সেইসব ব্যাঙ্ক থেকে সরকারের যাবতীয় অ্যাকাউন্ট যেন বন্ধ করে দেওয়া হয়। তারপরেই শনিবার ব্যাঙ্ক কর্তৃপক্ষের এই ভোলবদল বলেই মনে করছেন নবান্নের কর্তারা।