Date : 2021-10-19

ধেয়ে আসছে গুলাব – সতর্কতা রাজ্য জুড়ে

সায়ন্তিকা ব্যানার্জি, রিপোর্টার : পুজোর আগে রাজ্য থেকে দুর্যোগ কাটছে না কিছুতেই।বঙ্গোপসাগরে তৈরি হয়েছে অতি গভীর নিম্নচাপ। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। তার নাম হবে গুলাব, এই নামকরণ করেছে পাকিস্তান। আগামীকাল বিকেল ৩টে থেকে ৫টার মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা কলিঙ্গপত্তনমে।

গুলাবের প্রভাব রাজ্যে ২৬ তারিখ অবধি খুব একটা পড়ার সম্ভাবনা নেই। তবে ২৮ তারিখ আরও একটা ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে যার জেরে ২৮ এবং ২৯ তারিখ কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আগামীকাল কলকাতায় হাল্কা-মাঝারি বৃষ্টি হতে পারে। পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। ২৭ তারিখ পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি হবার সম্ভাবনা এর সঙ্গে ৪০-৪৫ কিমি বেগে হাওয়া বইতে পারে।

আগের একটানা বৃষ্টির ফলে এখনও জলমগ্ন কলকাতার বহু জায়গা। নাজেহাল শহরবাসী। এই অবস্থায় ফের বৃষ্টিপাতের আশঙ্কা শুনে প্রস্তুতি নিয়ে শুরু করেছে লালবাজার। শনিবার রাত ১২টা থেকে শুরু সর্বক্ষণের কন্ট্রোল রুম। প্রস্তুত আছে দমকল, কেএমসি, পিডব্লুডি। কন্ট্রোল রুমের দায়িত্বে একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। জমা জলে ইলেক্ট্রিক তার পড়ে ইতিমধ্যে কলকাতায় বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই সতর্ক সিইএসসি কর্তৃপক্ষ।

অন্যদিকে লালবাজারে ইউনিফায়েড কমান্ড সেন্টার খুলেছে কলকাতা পুলিশ। যাতে প্রাকৃতিক বিপর্যয়ে বিভিন্ন দফতরের সঙ্গে সমন্বয় রেখে একসঙ্গে কাজ করা যায় তার জন্য ওই কেন্দ্রে পুলিশ, পুরসভা, এনডিআরএফ, দমকল, সিইএসসি এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্তারা থাকবেন বলে জানা গেছে।