Date : 2021-10-22

Calcutta High Court : বেআইনি অর্থলগ্নি সংস্থা মামলায় হাইকোর্টে সশরীরে হাজির রাজ্য পুলিশের DG।

স্নেহাশীষ চট্টোপাধ্যায়, রিপোর্টার : গত ২রা সেপ্টেম্বর দুটি বেআইনি অর্থলগ্নি সংস্থার মালিককে কোর্টে হাজির করার নির্দেশ ছিল হাইকোর্ট।সেই নির্দেশ না মানায় রাজ্য পুলিশের ডিজির বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয় ।সেই মামলায় মঙ্গলবার রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য র উদ্দেশ্যে ক্ষোভ উগরে দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

তিনি বলেন ভবিষ্যতে আদালত নির্দেশ যাতে যথাযথ পালন করা হয় হাইকোর্টে ডেকে রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকে সাবধান করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।নিয়োগ করতে হবে একজন নোডাল অফিসার। নোডাল অফিসার নিয়োগ করবে রাজ্য পুলিশ। তিনি মূলত আদালতের কাজ কর্মে সবরকম সহযোগিতা করবেন।জেল হেফাজতে থাকা অভিযুক্তদের আদালতে হাজিরার জন্য তলব করলে তিনি। বেআইনি অর্থলগ্নি সংস্থা মামলায় যে সমস্ত বেআইনি অর্থলগ্নি সংস্থার যে সমস্ত মালিক জেলহাজতে রয়েছেন তাদের যাতে যথা সময়ে আদালতে হাজির করা যায় সে বিষয়ে নজরদারি চালাবেন নিযুক্ত নোডাল অফিসার।

ভার প্রাপ্ত প্রধান বিচারপতি ডিজির উদ্দেশ্যে মন্তব্য “পুলিশ তাঁদের নিজেদের দায়িত্ব পালন করছেন না কেন?”

সরকার পক্ষের আইনজীবী অমিতেশ বন্দ্যোপাধ্যায় বলেন ২০১৬ সাল থেকে টানা মামলার শুনানিতে মামলাকারীদের সব রকমের সাহায্য করে আসছেন পুলিশ। সরকারি আইনজীবীদের উদ্দেশ্যে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ” নিয়ম শৃঙ্খলায় অনেক ঘাটতি আছে।বিশেষ করে জেলা গুলিতে?”
বাস্তবে পুলিশ তাঁর নিজের দায়িত্ব পালনে ব্যর্থ। বেআইনি অর্থলগ্নি সংস্থার মামলা ছাড়াও অনেক মামলায় সরকারি আইনজীবী আদালতে গরহাজীর থাকেন কেন?

কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিলো ২০১৯সালে তার পর চলতি বছরের জুন মাসে।তাঁর পরেও আদালতের নির্দেশ কেন কার্যকর করা গেল না। অমিতেশ বন্দ্যোপাধ্যায় করোনা কারণে পুলিশের দায়িত্ব অনেক বেড়ে গিয়েছে।ভবিষ্যতে যে এই ধরণের অভিযোগ না আসে সেটা ডিজি অবশ্যই মাথায় রাখেন।২১ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি।