Date : 2021-09-20

অল্প বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি, সমীক্ষায় উঠে এল তথ্য

রিমা দত্ত নিউজ ডেস্ক : কাজের চাপেই অল্প বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। ইউরোপিয়ান স্ট্রোক অর্গানাইজেশন বা ইএসও -র সম্মেলনের গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। গবেষকদের দাবি, অত্যাধিক কাজের চাপ, ঘুম না হওয়ার সমস্যা, ক্লান্তিভাব হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের বড় কারণ হিসেবে উঠে এসেছে।এছাড়াও চিকিৎসকদের মতে ডায়াবেটিস, আর্টারিয়াল হাইপার টেনশন, কোলেস্টেরল বেড়ে যাওয়া ধূমপান, ওবিসিটির মতো শারীরিক সমস্যা থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে।

এর আগে অবশ্য গবেষণায় মহিলাদের তুলনায় পুরুষদের হার্ট অ্যাটাকের সম্ভবনা বেশি থাকতো বলে মনে করা হত। তবে এবার নতুন সমীক্ষা, মহিলাদের ক্ষেত্রে তা বেশি লক্ষ্য করা গিয়েছে।

এই মারণ ব্যাধির কারণ হিসেবে সুইৎজারল্যান্ডের ইউনিভার্সিটি হসপিটাল জুরিখের নিউরোলজিস্ট ড. মার্টিন হ্যানসেল ও তাঁর টিম জানিয়েছেন, মহিলাদের কাজের চাপ, ঘুমের সমস্যা এবং ক্লান্তির কারণে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ছে। ২০০৭ সালে যা ৩৮ শতাংশ ছিল, ২০১৭ সালে তা ৪৪ শতাংশ বৃদ্ধি পায়। পুরুষ এবং মহিলাদের কাজের চাপের নিরীক্ষে সমীক্ষা করা হয়। ২০১৭ সালের রিপোর্টে দেখা গিয়েছে মহিলাদের মধ্যে ৩৩ শতাংশ এবং পুরুষদের মধ্যে ২৬ শতাংশের নানা সমস্যা দেখা গিয়েছে।