Date : 2021-09-20

চালু হচ্ছে না ভারত বাংলাদেশ বিমান

পৌষালী সেনগুপ্ত, নিউজ ডেস্ক : ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় আগামী ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে বিমান চলাচল শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না।বাংলাদেশের আন্তঃমন্ত্রণালয় সভা শেষে বিদেশ সচিব সাংবাদিকদের এ কথা জানান।সূত্রের খবর, শেষ মুহূর্তের কিছু প্রস্তুতি এখনও বাকি। সেসব কারণেই উড়ান পরিষেবা চালুর তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। ২৮ আগস্ট বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির আওতায় আগামী ৩ সেপ্টেম্বর থেকে দু’দেশের মধ্যে বিমান চলাচল শুরু হবে। কিন্তু কিছু সমস্যার কারণে সেই পরিষেবা শুরু হবে না।এই বিষয় সিদ্ধান্ত নিতে ফের বৈঠক হয়েছে।

তবে এবারের বৈঠকে ভারতের পক্ষ থেকে নতুন শর্তও দেওয়া হয়েছে। কোনও যাত্রী ভারতে যেতে চাইলে ফ্লাইটের টিকিট আগে পাঠাতে হবে নির্দিষ্ট ওয়েবসাইটে। যাচাই-বাছাই শেষে অনুমতি মিললেই কেবল বিমানে চড়তে পারবেন বাংলাদেশিরা। এমতাবস্থায় সুনির্দিষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় বৈঠক। এর পাশাপাশি ভারত চিঠিতে আরো জানিয়েছে ভারত থেকে যারা প্রবেশ করবে তাদের বাংলাদেশ সরকার নির্ধারিত করোনা বিধি মেনেই আসতে হবে।

আর যারা বাংলাদেশ থেকে ভারত যাবে তাদের নিজ খরচে বিমানবন্দরে করোনা পরীক্ষা করাতে হবে। চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, এয়ার বাবল চুক্তির এই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ট্যুরিস্ট ভিসা নিয়ে কেউ ভারত যেতে পারবে না। উভয় দেশের যাত্রীদের জন্য ৭২ ঘণ্টার আগের আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে।