Date : 2021-09-20

জিনের জটিল রহস্যে শঙ্করের ‘ ব্রেকথ্রু ‘

প্রবীর মুখ্যার্জি : ডিএনএ বা ডিঅক্সিরাইবো নিউক্লিক আসিডের সিকুয়েন্সিং বা জিনের বিন্যাস বের করার নানা পদ্ধতি রয়েছে। কিন্তু, খুব তাড়াতাড়ি ও নির্ভুল বিশ্লেষণের পদ্ধতি অত্যন্ত জটিল তো বটেই এমন কি সময়সাপেক্ষও। সেই দুরূহ কাজকেই খুব সহজ করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন শঙ্কর বালাসুব্রহ্মণ্যম। এই গবেষণার জন্যই বিশ্বের অন্যতম সেরা সম্মান ‘ ব্রেকথ্রু ‘ পুরস্কার জিতে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভুত রসায়নবিদ শঙ্কর। প্রতি বছরই জীববিজ্ঞান-গণিত ও ফান্ডামেন্টাল ফিজিক্সে সেরা গবেষক ও আবিষ্কর্তাদের ব্রেকথ্রু পুরস্কারের জন্য মনোনীত করা হয়। এই পুরস্কার নোবেলের থেকে কোনও অংশে কম নয়। এই বছর জীববিজ্ঞানে জিনবিদ্যায় যুগান্তকারী গবেষণার জন্য এই সম্মান পেয়েছেন শঙ্কর বালাসুব্রহ্মণ্যম ও ডেভিড ক্লিনারম্যান।

1966 সালে চেন্নাইয়ে জন্ম শঙ্করের। পরের বছরই পাড়ি দেন ব্রিটেনে। সেখানেই পড়াশোনা। রিআকশন মেকানিজম নিয়ে গবেষণা করেছেন ক্রিস আবেলের অধীনে। বর্তমানে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিনিশাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক। ইতিমধ্যেই নিউক্লিক আসিড নিয়ে তাঁর গবেষণা বিজ্ঞানীমহলে যথেষ্ট সাড়া ফেলেছে। পাশাপাশি ব্রিটেনের ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র গ্রুপ লিডার শঙ্কর বালাসুব্রহ্মণ্যম।

যে কোন প্রাণীর চরিত্র জানতে হলে তার জিন বা ডিএনএ-র গঠন বিন্যাস জানটা অত্যন্ত জরুরী। মানুষের দুরারোগ্য কোনও ব্যাধির চিকিত্্সা করতে গেলেও জিনের বিন্যাস সাজিয়ে দেখে নিতে হয় ঠিক কোথায় অসুবিধা বা রোগের ধরন কিংবা কোথা থেকে এল এই রোগ ইত্যাদি নানা বিষয়। একইরকমভাবে মহামারী ঠেকাতে হলেও জানতে হয় কোন ভাইরাস বা পরজীবী থেকে সংক্রমণ ছড়াচ্ছে। তাকে রোখার উপায় খুঁজতেও জিনের বিন্যাস বের করাটা জরুরী। সেই কাজটাউ খুব সহজে ও কমসময়ে করে দেখিয়ে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভুত এই বিজ্ঞানী।

শঙ্কর ও ক্লিনারম্যানের আবিষ্কৃত নয়া এই পদ্ধতির নাম নেক্সট জেনারেশন ডিএনএ সিকুয়েন্সিং । সোসেক্সা টেকনোলজিতে জিনের বিন্যাস বের করার নতুন পদ্ধতি নিয়ে গবেষণা করছেন এই ভারতীয় বংশোদ্ভুত বিজ্ঞানী। নিমেষে ছোট চোট টুকরোয় ভেঙে ফেলা যাবে একটা গোটা জিনের বিন্যাসকে। শুধু তাই নয়, প্রতিটি টুকরোর চুলচেরা বিশ্লেষণ করে হদিশ মিলবে গোপন রহস্যের। দুরারোগ্য কোনও ব্যাধির চিকিত্্সা তো বটেই এমন কি মহামারী রুখতে গোটা বিশ্বকে পথ দেখাবে বলেই মনে করছেন বিজ্ঞানীদের একাংশ।