Date : 2021-10-16

প্রধানমন্ত্রীর জন্মদিনে টিকাকরণে রেকর্ড, ২ কোটি মানুষের টিকাকরণ !

মাম্পি রায়, নিউজ ডেস্ক : একদিনে প্রায় ২ কোটি মানুষের টিকাকরণ করে নতুন রেকর্ড করল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় টিকাকরণের আয়োজন করেন বিজেপি কর্মীরা। তাতেই হু হু করে বেড়েছে টিকাকরণের হার। শুক্রবার সন্ধে ৫টা পর্যন্ত ২কোটির বেশি মানুষের টিকাকরণ হয়েছে বলে টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

টিকাকরণে রেকর্ড তৈরির লক্ষ্যেই এই কর্মসূচি নিয়েছিলেন বিজেপি কর্মীরা। বিনামূল্যে কোভিড-১৯ ভ্যাকসিন  প্রদানের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য টিকাকরণ কর্মসূচির জন্য স্বাস্থ্যকর্মীদের সঙ্গেও কথা বলেন তিনি। যারা এখনও ভ্যাকসিন নেননি, মূলত তাঁদের জন্যই এই আয়োজন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে এই কর্মসূচির আয়োজন করে গেরুয়া শিবির। এভাবেই টিকা নিয়ে প্রধানমন্ত্রীকে জন্মদিনের উপহার দেওয়ার আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। প্রধানমন্ত্রীর জন্মোৎসব উপলক্ষ্যে যে কর্মসূচি চালানো হচ্ছে, তাতে আরও বেশি মানুষকে টিকা দেওয়া যাবে বলে আশাবাদী বিজেপি।  

এরইমধ্যে দেখা গিয়েছে জম্মু কাশ্মীরের পুলিশকর্মীদের শরীরে সবচেয়ে বেশি করোনার অ্যান্টিবডি মিলেছে। শ্রীনগরের গভর্নমেন্ট মেডিক্যাল কলেজের একটি সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে।  জম্মু-কাশ্মীরের ১০টি জেলায় পুলিশকর্মীদের শরীরে এই সমীক্ষা চালানো হয়। তাতেই দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ৯৫শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে। তারপরই রয়েছেন স্বাস্থ্যকর্মীরা। ৯১শতাংশ স্বাস্থ্যকর্মীর শরীরে অ্যান্টিবডির উপস্থিতি মিলেছে।

সমীক্ষার রিপোর্ট বলছে, কাশ্মীর উপত্যকায় ৮৪ % সাধারণ মানুষের মধ্যে করোনার অ্যান্টিবডি মিলেছে। দেশের নিরিখে সেই গড় ৬৭%। শিশুদের মধ্যে এই হার যথেষ্ট স্বস্তিদায়ক। সমীক্ষার রিপোর্ট বলছে, দেশে ৭ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ৭৮ শতাংশের শরীরে কোভিড-১৯ অ্যান্টিবডির উপস্থিতি মিলেছে। ৪৫বছরের বেশি বয়সীদের মধ্যে সেই হার ৮৯%। ১৮ বছরের উপরে ৮৪%-এর শরীরে করোনার অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।