Date : 2021-10-22

Kolkata Metro : উৎসবের দোড়গোড়ায় ছুটির দিনেও অতিরিক্ত মেট্রো

স্নেহাশীষ চট্টোপাধ্যায়, রিপোর্টার : আগামী ২৫ সেপ্টেম্বর অর্থাৎ আগামী শনিবার থেকেই ১৭৮ টির বদলে চলবে ২১৪ টি মেট্রো। রবিবার ১১৬টির পরির্বতে চলবে ১২০ টি মেট্রো জানালেন মেট্রো কতৃপক্ষ।করোনা আবহে মেট্রো পরিষেবা চালু হলেও তা এখনও স্বাভাবিক হয়নি। আগের তুলনায় অনেকটাই কম সংখ্যায় চলছে মেট্রো। শনি ও রবিবারে সেই তুলনায় সংখ্যাটা আরও কম ছিল।ভোগান্তির শিকার হতে হচ্ছিল নিত্য যাত্রীদের। সেই কথা মাথায় রেখে এবার বাড়ছে মেট্রো সংখ্যা।

চলতি সপ্তাহের শনিবার থেকেই মিলবে অতিরিক্ত মেট্রো। সকালে সাড়ে ৭ টায় দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো দমদম স্টেশন ছাড়বে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো মিলবে সকাল সাড়ে ৭ টায়। আগে শনিবার সকাল ৮ টায় চলত প্রথম মেট্রো। একইভাবে দমদম থেকে কবি সুভাষগামী প্রথম মেট্রো ৮ টার পরিবর্তে চলবে সকাল সাড়ে সাতটায়। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রোও মিলবে একই সময়ে।

তবে শনিবার শেষ মেট্রোর সময় পরিবর্তন করা হয়নি। মোট ১৫১ টি মেট্রো কবিসুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চালানো হবে। দিনের ব্যস্ত সময়ে অর্থাৎ সকাল ৯ টা থেকে ১১টা বেজে ২০ মিনিট পর্যন্ত ৭ মিনিট অন্তর মিলবে মেট্রো। সন্ধেরও একটা নির্দিষ্ট সময়ে আপ ও ডাউন লাইনে ৭ মিনিট অন্তর পাবেন মেট্রো। তবে কেবল মাত্র জরুরি পরিষেবায় যুক্তদের জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।
রবিবারও বাড়ানো হয়েছে বেশ কয়েকটি মেট্রো। তবে পরিবর্তন হয়নি শুরু ও শেষ মেট্রোর সময়। অর্থাৎ দক্ষিণেশ্বর, দমদম ও কবি সুভাষ থেকে প্রথম মেট্রোটি মিলবে সকাল ১০ টায়। শেষ মেট্রো দক্ষিণেশ্বর স্টেশন ছাড়বে রাত ৯ টা বেজে ১৮ মিনিটে। দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো মিলবে রাত ৯.৩০ মিনিটে।
তবে উৎসব কেনাকাটার জন্য মানুষ রাস্তায় বেরোলেও ছুটির দিনে অতিরিক্ত মেট্রো চললেও সময়ের কোন পরিবর্তন হচ্ছে না।