Date : 2021-10-22

Maoist issue : মাওবাদী ইস্যু। বৈঠক ডাকলেন অমিত শাহ। থাকবেন কি মমতা ?

সঞ্জু সুর, রিপোর্টার : দেশে মাওবাদী ইস্যু নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামি রবিবার দিল্লির বিজ্ঞান ভবনে হবে এই বৈঠক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে মূলতঃ মাওবাদী নেটওয়ার্ক আছে এমন দশ রাজ্যের মুখ্যমন্ত্রীদের। বৈঠকে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে সূত্রের খবর। কিন্তু রাজ্যে ভোটের আবহে স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা বৈঠকে কি থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায় ?

বৃহস্পতিবার রাত পর্যন্ত খবর তেমন সম্ভাবনা খুবই কম। যদিও সিদ্ধান্ত নেবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা এই বৈঠকের বিষয়ে অবশ্য নবান্ন থেকে এখনো কিছু জানানো হয় নি। এদিকে রবিবার ভোটের প্রচারের শেষদিন। ফলে মুখ্যমন্ত্রী ভোটের কারণে প্রচারে ব্যস্ত থাকবেন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রীর ডাকা বৈঠক এড়িয়ে গেলেও রাজ্যের পক্ষে মুখ্যসচিব ও ডিজি বৈঠকে থাকতে পারেন।

যদিও রাজ্যের দাবি পশ্চিমবঙ্গে এখন মাওবাদী কার্যকলাপ অনেকটাই নিয়ন্ত্রণে, তবে সাম্প্রতিক সময়ে রাজ্যের জঙ্গলমহলে আবার কিছু কিছু উপদ্রব শুরু হয়েছে বলেই খবর রয়েছে। ফলে কেন্দ্রের ডাকা এই বৈঠক সম্পূর্ণ এড়িয়ে যাওয়াটা ঠিক হবে না বলেই অভিমত আমলা মহলে।

পশ্চিমবঙ্গ ছাড়া যে দশটি রাজ্যকে বৈঠকে ডাকা হয়েছে তারমধ্যে রয়েছে ছত্রিশগড়, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ঝাড়খন্ড, ওডিশা, অন্ধ্র প্রদেশ। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী ছাড়াও বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজি কে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডাকা এই বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সহ আইবি-র ডিরেক্টর অরবিন্দ কুমার, সিআরপিএফ এর ডিজি-ও।