Date : 2021-10-22

Kolkata Metro : মেট্রোর আবেদন নাকচ করলো হাইকোর্ট।

স্নেহাশীষ চট্টোপাধ্যায়, রিপোর্টার : মেট্রো চলতে শুরু করেছিল দমদম থেকে ধীরে ধীরে এগিয়ে যায় কবি সুভাষ পর্যন্ত। তারপর থেকে যাত্রীদের চাহিদা অনুযায়ী শহর ছেড়ে শহরাঞ্চলে প্রবেশ করেছে কলকাতার লাইফলাইন মেট্রোরেল। সময় যত গড়িয়েছে মেট্রো প্রকল্পের কাজ গঙ্গা পেরিয়ে হাওড়াময়দানে পৌঁছে গিয়েছে।সবুজ ফিতে কাটার অপেক্ষায়। বিবাদীবাগ হয়ে জোকা পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ চলছে সেই মেট্রোর কাজ এ বাদ সেধেছে পরিবেশ।

মঙ্গলবার জোকা মেট্রো প্রকল্পের কাজ নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ মেট্রো কর্তৃপক্ষের উদ্দেশ্যে বলেন,”আমাদের অনেক কিছুই চাই, কিন্তু পরিবেশের ক্ষতি করে কোন কিছুই সম্ভব নয়, জোকা- বিবাদী বাগ মেট্রোর কাজের জন্য ময়দানে খননের অনুমতি চেয়ে মামলায় পর্যবেক্ষণ”।

এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিরাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চে মেট্রো কতৃপক্ষের তরফে দাবি করা হয়, খননের কাজ শুরুর আগে মাটি পরীক্ষা বা অন্যান্য আনুষঙ্গিক প্রস্তুতির জন্য অনুমতি দিক হাইকোর্ট। তাতে আপত্তি জানায় ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের বক্তব্য, পরিবেশের ক্ষতির আশংকা করে এর আগে নির্দেশ রয়েছে। তাই এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার তথা সেনাবাহিনীর বক্তব্য জানা জরুরী। আগামী ১০ নভেম্বর তাদের গোটা পরিকল্পনা হলফনামার আকারে আদালতকে জমা দিতে হবে। পাশাপাশি ওই দিন সেনার বক্তব্য জানতে চায় হাইকোর্ট।