Date : 2021-09-20

গণেশ পুজোয় মোদকের চাহিদা শহরবাসীর

সঞ্জনা লাহিড়ী, রিপোর্টার: গণেশ পুজো বলতেই বোঝায় মোদক আর লাড্ডুর সম্ভার। এবার শহরবাসীর জন্য রকমারি মোদক ও লাড্ডু নিয়ে এসেছে দক্ষিণ কলকাতার একটি অভিজাত মিষ্টি বিপনি।

গণেশ পুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যুক্ত মোদক ও লাড্ডু। মহারাষ্ট্রের মোদক এবার স্থান করে নিয়েছে শহর কলকাতায়। পাল্লা দিয়েছে লাড্ডুও। রকমারি স্বাদের লাড্ডু ও মোদক দিয়ে নিজেদের সম্ভার ভরিয়েছে দক্ষিণ কলকাতার অভিজাত মিষ্টি বিপনি বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক। মহারাষ্ট্রের বিখ্যাত উকডিচে মোদক যেমন রয়েছে তেমনই রয়েছে চকোলেট, হোয়াইট চকোলেট, কাজু আজির, কেশর, পেস্তা, মতিচুর, ক্ষীর সহ মোট ১৫ রকমের মোদক। পাশাপাশি লাড্ডুও রয়েছে ৫ রকমের। মতিচুরের লাড্ডুর সঙ্গে রয়েছে দরবেশ, ক্ষীর, নারকেল ও ড্রাই ফ্রুটসের লাড্ডুও। তবে শহরবাসীর মন কেড়েছে ক্ষীরের পুর ভরা চালের গুঁড়োর তৈরি মহারাষ্ট্রের জনপ্রিয় উকডিচে মোদক। নানান স্বাদের মোদক ও লাড্ডুর দাম শুরু হচ্ছে ৮টাকা থেকে। ভিন্ন ভিন্ন স্বাদের মিষ্টির ডালি সাজালেও করোনা আবহে ব্যবসায় অনেকটাই ভাঁটা পড়েছে বলে জানাচ্ছেন বিপনির কর্ণধার সুদীপ মল্লিক।

গণেশ পুজো দিয়ে শুরু হয়ে যায় দুর্গাপুজোর মরসুম। তাই আগামীদিনে মা আগমনের সঙ্গে সঙ্গে আগমনী মিষ্টিও আনতে চলেছে এই মিষ্টি বিপনি।