Date : 2021-09-20

করোনা আবহে কেরলে নিপা আতঙ্ক

মাম্পি রায়, নিউজ ডেস্ক : তৃতীয় ঢেউয়ের সতর্কতার মাঝেই দেশে ফের ঊর্ধ্বমুখী করোনার দৈনিক সংক্রমণ।৪০ হাজারের উপর দৈনিক সংক্রমণের এই ট্রেন্ড উদ্বেগ বাড়াচ্ছে।রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী,গত ২৪ঘণ্টায় দেশে ৪২ হাজার ৭৬৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩০ লক্ষের বেশি। আপাতত মৃতের সংখ্যা ৪লক্ষ ৪০হাজার ৫৩৩। গত ২৪ ঘণ্টায় ৩০৮জনের মৃত্যু হয়েছে। কেরলে মৃত ও আক্রান্তের সংখ্যা উদ্বেগ বাড়িয়েছে। দেশের মোট আক্রান্তের এই সংখ্যার প্রায় ৭০ শতাংশের বেশি কেরলের। সাপ্তাহিক কার্ফু জারি থাকা সত্ত্বেও কেরলে গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৬৮২ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১৪২ জনের।

এরইমাঝে চোখ রাঙাচ্ছে নিপা ভাইরাস। তাতে প্রাণ হারিয়েছে এক কিশোর। ছেলেটির সংস্পর্শে যারা এসেছিলেন, তাঁদেরকেও আইসলেশনে  রাখা হয়েছে। গত ৩ সেপ্টেম্বর থেকে কোঝিকোড়ের বাসিন্দা ১২ বছরের ছেলেটির শরীরে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। চিকিৎসকের পরামর্শ মতো বিভিন্ন শারীরিক পরীক্ষা করা হয় তাঁর। পুণেতেও পাঠানো হয় নমুনা। ওই পরীক্ষার রিপোর্টে জানা যায়,নিপা ভাইরাসে আক্রান্ত কিশোর। কেরলের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর,নিপা ভাইরাসে আক্রান্ত কিশোরকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে একটি মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। চিকিৎসায় সুফল না মেলায়, সেখান থেকে আরেকটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। রবিবার সকালে মৃত্যু হয় তার।

রবিবার কেন্দ্র থেকে একটি বিশেষজ্ঞ দল পাঠানো হয় কোঝিকোড়ে। বিশেষজ্ঞদের মতে, বাদুড়ের মাধ্যমে ছড়ায় নিপা ভাইরাস। জ্বর,কাশি,মাথা ও গলা ব্যথা,বমি,শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিতে পারে এই রোগে। সঠিক সময়ে ধরা না পড়লে প্রাণহানির আশঙ্কাও তৈরি হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ২০১৮ সালে প্রথম কোঝিকোড়ে নিপা ভাইরাসে আক্রান্তের খবর মেলে। সেবছর ১৭ জনের মৃত্যু হয়েছিল এই মারণ ভাইরাসে।