Date : 2021-09-20

‘ওয়ার্ক ফ্রম হোম-এও ধূমপান নয় ‘

মাম্পি রায়, নিউজ ডেস্ক : ওয়ার্ক ফ্রম হোম করলেও ধূমপান নয়, জাপানের একটি সংস্থা কর্মীদের জন্য এমনই নির্দেশ জারি করেছে। জাপানের সবচেয়ে বড় দালাল ফার্ম নোমুরা জানিয়েছে, অফিস হোক বা বাড়ি, কাজের সময় সিগারেট খেতে পারবেন না কর্মচারীরা। কর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানিয়েছে নোমুরা।

আগামী অক্টোবর থেকে এই নির্দেশ কার্যকর করতে চলেছে তারা। ডিসেম্বর পর্যন্ত প্রযোজ্য হবে এই নিয়ম। ওই কোম্পানি সমস্ত অফিসের ধূমপান কক্ষ বন্ধ করার নির্দেশ দিয়েছে। নোমুরার মুখপাত্র ইয়োশিতাকা ওসু জানিয়েছেন, এই নিয়মটি কোম্পানি এবং কর্মচারীদের মধ্যে পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে বাস্তবায়িত হবে। তবে এর জন্য কর্মচারীদের জরিমানা করা হবে না।

কর্মীরা বাড়ি থেকে কাজের সময়ে ধূমপান  করছে কিনা তাও পর্যবেক্ষণ করবে কর্তৃপক্ষ। কাজের উপযুক্ত পরিবেশ তৈরির পাশাপাশি, কর্মচারীদের স্বাস্থ্য ভাল রাখতেই  কাজের সময় ধূমপান বন্ধের নির্দেশ দিয়েছে নোমুরা ।

নোমুরার নতুন নিয়ম অনুযায়ী , কোন কর্মচারী কাজে বিরতির পর যদি বাইরে গিয়ে ধূমপান করেন, তবে কমপক্ষে ৪৫ মিনিট পর তাকে নিজের জায়গায় ফিরতে হবে। যাতে অন্যান্য কর্মীদের উপর কোনো প্রভাব না পড়ে।  ২০২৫ সালের মধ্যে কর্মীদের ধূমপানের হার  ১২শতাংশে  নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি। ২০১৭ সাল থেকে সংস্থাটি কর্মীদের ধূমপান বন্ধ করতে আরও একটি নীতি নিয়েছে। ধূমপান ছাড়ার জন্য আর্থিক পুরস্কারও ঘোষণা করেছে তারা।

অতিমারীতে আবহে ওয়ার্ক ফ্রম হোম করছেন অনেকে। এই পরিস্থিতিতে ১০জন ধূমপায়ীদের মধ্যে ২জনের ধূমপানের প্রবণতা আরও বেশি বেড়েছে। জাপানের ন্যাশনাল ক্যানসার সেন্টারের মার্চের সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। বাড়িতে কাজের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ না থাকার ফলেই ধূমপানের প্রবণতা বাড়ছে কর্মীদের মধ্যে। এই পরিস্থিতিতে নোমুরার পদক্ষেপ ধূমপান কমানোর ক্ষেত্রে যুগান্তকারী হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।