Date : 2021-10-22

Calcutta High Court : আদালত অবমাননার মামলার কপি পেতেই SSC বাড়ি বাড়ি পৌঁছে দিলো নিয়োগপত্রের চিঠি

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : নবম দশম শ্রেণির ইতিহাস বিভাগের শিক্ষক নিয়োগের জন্য রাজ্যের স্কুল সার্ভিস কমিশন ১৬০০০ শূন্য পদের জন্য ২০১৬ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করে।ওই বছরই পরীক্ষা হয়। রাজ্যের স্কুল সার্ভিস কমিশন এর উত্তরপত্র পরীক্ষার্থীদের দিয়েছিলেন সেখানে ভুল ছিল দাবি চাকরিপ্রার্থীদের। কিন্তু এসএসসি তাদের ভুল স্বীকার করতে চাননি যে কারণে চাকরি প্রার্থীরা ২০১৯ সালে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন।

আবেদনকারী অনিতা বিশ্বাস ও ধিরাজ সরকারসহ ৫ জন মামলাকারীর পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী আদালতে জানান রাজ্যের স্কুল সার্ভিস কমিশন উত্তরপত্রের একটি প্রশ্নের উত্তর ভুল ছিল তা তারা মানতে চাইছেন না যে কারণে বহু লেখক এর লেখা ইতিহাসের পাঠ্যবই আদালতের কাছে তুলে ধরেন।

স্কুল সার্ভিস কমিশনের পক্ষের আইনজীবী মেনে নেন যে তাদের উত্তরপত্রে ভুল আছে। দু পক্ষের শুনানি শেষে বিচারপতি শেখর ববি সরাফ নির্দেশ দেন ওই প্রশ্নের প্রাপ্ত নম্বর দিয়ে দিতে হবে এসএসসি কে পাশাপাশি তিনি আরও নির্দেশ দেন যদি ওই প্রাপ্ত নম্বর নাম্বারের সাথে যুক্ত হয় তাদের চাকরি পাওয়ার সুযোগ থাকে তাহলে অবশ্যই তাদের নিয়োগপত্র তুলে দিতে হবে।

আদালতের নির্দেশ চার মাস অতিক্রান্ত হওয়ার পরেও স্কুল সার্ভিস কমিশন তা কার্যকর করে উঠতে না পারায় স্কুল সার্ভিস কমিশনের অফিসে আবেদনকারীরপক্ষের আইনজীবী কলকাতা হাইকোর্টের নির্দেশ এবং তার সাথে আদালতের নির্দেশ অমান্য করায় আদালত অবমাননার নোটিশ প্রদান করতে গেলে এসএসসি কর্তৃপক্ষ ওই চাকরিপ্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেবেন বলে আশ্বাস দেন। পরবর্তী সময়ে নিয়োগ পত্রের চিঠি মামলাকারীদের বাড়িতে পাঠিয়ে দেন এসএসসি কর্তৃপক্ষ। বর্তমানে ওই চাকরি প্রার্থীরা চাকরিতে যোগদানের অপেক্ষায় রয়েছেন।