Date : 2021-10-22

Flood Relief Scam : বন্যাত্রাণ দুর্নীতি নিয়ে রাজ্যের তীব্র সমালোচনা করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : মালদহ বন্যার ত্রাণ দুর্নীতি মামলায় রাজ্য সরকারের তীব্র ভৎসনা করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।মঙ্গলবার শুনানিতে রাজ্যের রিপোর্ট প্রসঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির মন্তব্য, এত দিন কি প্রশাসন ঘুমাচ্ছিলো? এখন মামলা হয়েছে বলে জেগে উঠে কিছু করছে। ২০১৯ এ যদি পদক্ষেপ করতেন তাহলে মামলাই হতো না। তখন জেগে ওঠেননি কেন? এই মামলা যদি না হতো তাহলে তো এটা এত দিনে ব্যাপারটা কোল্ড store চলে যেত, মালদার হরিশ্চন্দ্রপুরে বন্যার ত্রাণের টাকা তছরূপে ক্ষুব্ধ ভার প্রাপ্ত প্রধান বিচারপতির পর্যবেক্ষণ।বড়ই পঞ্চায়েত ও হরিশ্চন্দ্র পুর পঞ্চায়েত সমিতির নেতারা এই দুর্নীতিতে অভিযুক্ত। রাজ্য দুর্নীতির অভিযোগ মেনে নিলেও এখনও অভিযুক্তরা গ্রেপ্তার হয়নি বলে অভিযোগ আইনজীবী srijib চক্রবর্তীর। এই অবস্থায় সিবিআই তদন্তের দাবি এডভোকেট জেনারেল বিরোধিতা করায় বিরক্ত আদালত। ১১ নভেম্বর পরবর্তী শুনানি।

আবেদনকারী জানান ২০১৭ সালের ব্যাপক বন্যা হয়েছিল। সেই সময়ে মালদহের একাধিক ব্লকের জন্য রাজ্য সরকার ৪০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন ।যার মধ্যে শুধু বড়ই ব্লকের জন্য ১০কোটি টাকা বরাদ্দ করা হয়েছিলো। সেই ক্ষতিপূরণের টাকা ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে স্থানীয় পঞ্চায়েত মাধ্যমে বন্টন করা হবে। আবেদনকারীর অভিযোগ একটি বিশেষ একাউন্টেই বারবার টাকা পাঠানো হয়েছে , শুধু তাই নয় কয়েকটি নির্দিষ্ট একাউন্টে বারবার ঢুকেছে বলেও অভিযোগ করেন আবেদনকারী।

চলতি বছরের জুলাই মাসে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয় সেই মামলার শুনানিতে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছিল রাজ্যের প্রাক্তন এডভোকেট জেনারেল কিশোর দত্তকে ডিভিশন বেঞ্চের প্রশ্ন ছিল আপনারা কি পদক্ষেপ গ্রহণ করেছেন? উত্তরে প্রাক্তন এডভোকেট জেনারেল জানিয়েছিলেন শোকজও নোটিশ জারি করা হয়েছে। এই ঘটনায় পাশাপাশি কিছু টাকা উদ্ধার হয়েছে। ফের প্রশ্ন করেন বিচারপতি প্রাক্তন এডভোকেট জেনারেল কে শুধু এটুকুই পদক্ষেপ? একটি পঞ্চায়েতের বিরুদ্ধে যদি এরকম চিত্র উঠে আসে সারা জায়গায় তাহলে কি অবস্থায় রয়েছে? এ ঘটনায় কেউ গ্রেফতার হয়েছেন প্রশ্ন ডিভিশন বেঞ্চের।ভারতীয় সংবিধানের ৪০৯ নম্বর ধারায় যাবজ্জীবন সাজা হয়। যে পঞ্চায়েত প্রধান সোনামুখী সাহার বিরুদ্ধে ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে বলেও জানিয়েছিলেন প্রাক্তন রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্ত।