Date : 2021-09-20

বিধ্বংসী আগুন গার্ডেনরিচের এফসিআইয়ের গোডাউনে

সায়ন্তিকা ব্যানার্জী, রিপোর্টার : শুক্রবার নিমতলা ঘাট তারপর ফের আজ। শনিবার সকালে গার্ডেনরিচের রামনগর এলাকার ফুড কর্পোরেশনের গোডাউনে বিধ্বংসী আগুন লাগে। ঘটনার কিছুক্ষণের মধ্যেই প্রথমে দমকলের ১০ ইঞ্জিন এবং পরবর্তীতে আরও ১০ ইঞ্জিন পৌঁছয়। স্থানীয় সূত্রে খবর, ওই গুদামে দাহ্য পদার্থ থাকায় আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ে।

অল্প সময়ের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে এবং ভয়ংকর চেহারা নেয়। ফলে দমকল কর্মীদের কাজ করতে কিছুটা অসুবিধা হয়। তারপর শুরু হয় মুষলধারায় বৃষ্টি। এর ফলে গতি পায় আগুন নেভানোর কাজ।

তবে যত সময় গড়ায় তত আরও বিধ্বংসী হতে থাকে আগুন। বাড়তে থাকে ইঞ্জিনের সংখ্যা। রোবট নিয়ে এসে জল নেভানোর চেষ্টা করা হয়। আনা হয় ক্রেন, যা দিয়ে গোডাউনের ভেতরের আপাত অক্ষত জিনিস বাইরে আনা যায়। বুলডোজার দিয়ে সামনের দেওয়াল ভেঙে কাজ চালানোর চেষ্টা করেন তারা।

দমকল মন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, ”এখানে অগ্নি নির্বাপন ব্যবস্থা নেই। বারবার সবাইকে বলেছি অগ্নি নির্বাপনের নিজস্ব ব্যবস্থা রাখছে। সকাল থেকে দমকল, পুলিস কাজ করছে। সৌভাগ্য কোনও জীবনহানি ঘটেনি। কিন্তু অনেক ক্ষয়ক্ষতি হল। দাহ্যবস্তু থাকায় আগুন এতটা বাড়ে।”