Date : 2021-09-20

ডিজি পদে দায়িত্ব নিয়ে ই আদালতের ডাক, বাড়লো অস্বস্তি

স্নেহাষিশ চ্যাটার্জি, রিপোর্টার : রাজ্য পুলিশের ডিজির দায়িত্ব নিয়েই কলকাতা হাইকোর্টের তলবের মুখে পড়লেন DG Manoj Malviya । বেআইনি অর্থলগ্নি সংস্থার দুই ডিরেক্টর কে আদালতে হাজির করাতে না পারায় তাঁকে তলব করা হয়। । DG তলব রুখতে রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্ত আবেদন জানার নির্দেশের পুনর্বিবেচনা করার।যদিও সেই আবেদন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ তা খারিজ করে দেন। ফলে ২১ তারিখ ডিজিকে হাজিরা দিতেই হবে।

ভুঁইফোড় অর্থলগ্নি সংস্থাগুলির নিয়ে অভিযোগের মামলার নিষ্পত্তিতে স্বতঃপ্রণোদিত মামলা নিয়ে ৬ জুলাই একটি নির্দেশ জারি করেছিল হাই কোর্ট। সেই মামলার শুনানি ছিল বৃহস্পতিবার। তাতে একটি বিশেষ সংস্থার কর্তাদের তলব করা হয়েছিল। রাজ্যকেও এই মর্মে দায়িত্ব দেওয়া হয় যে ওই সংস্থার কর্তাদের হাজির করাবে রাজ্য প্রশাসনের প্রতিনিধিরা। কিন্তু বৃহস্পতিবার ভার প্রাপ্ত প্রধান বিচারপতি র ডিভিশন বেঞ্চে শুনানির সময় এজলাসে ওই সংস্থার কোনও প্রতিনিধি যেমন হাজির ছিলেন না ,তেমনি সরকার পক্ষের কোনও আইনজীবীওএজলাসে উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।ওই সংস্থার কোনও প্রতিনিধি যেমন হাজির ছিলেন না ,তেমনি সরকার পক্ষের কোনও আইনজীবীও এজলাসে উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।এরপরই ডিজিকে তলব করেন বেঞ্চ।

ডিজির নিজের দ্বায়িত্ব থেকে কখনোই এড়িয়ে যেতে পারেন না। তাই তাঁকেই সশরীরে উচ্চ আদালতে হাজিরা দিয়ে জানাতে হবে কেন বে আইনি অর্থলগ্নি সংস্থার ডিরেক্টর কে হাজির করাতে পারলেন না।

এরপর রাজ্যের তরফে ডিজির হাজিরা নিয়ে হাই কোর্টের এই নির্দেশ প্রত্যাহারের আবেদন জানানো হয়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ। ফলে ২১ তারিখ ডিজি মনোজ মালব্যকে রাজ্যের শীর্ষ আদালতে হাজিরা দেবেন কিনা সেটাই এখন দেখার।