Date : 2021-10-22

Durga Puja Donation Case : দুর্গাপূজার দান-খয়রাতি নিয়ে রাজ্যের কাছে হলফনামা তলব করল হাইকোর্ট

স্নেহাশীষ চট্টোপাধ্যায় রিপোর্টার : মামলাকারী সৌরভ দত্তের পক্ষের আইনজীবী শামিম আহ্মেদ মঙ্গলবার হাইকোর্টে জানান ২০২০ সালে রাজ্য সরকার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার বেশকিছু পুজো কমিটিকে আর্থিক অনুদান দিয়েছিলেন । কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে পুলিশ কমিশনার এবং রাজ্য পুলিশের ডিজির কাছে রিপোর্ট করেছিলেন যে রাজ্য সরকার যে অনুদান দিচ্ছে সেই অনুদান পুজো কমিটি গুলি কোন কোন খাতে খরচ করছেন সেই রিপোর্ট গত বছর নভেম্বর মাসেই পুলিশ কমিশনার এবং ডিগ্রির পক্ষ থেকে আদালতে তারা জমা দেন।

চলতি বছরে ফের রাজ্য সরকার ঘোষণা করেন দুর্গাপূজা কমিটি গুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে জানিয়ে ফের কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন সৌরভ দত্ত নামে এক ব্যক্তি।

মঙ্গলবার জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্য সরকারের কাছে হলফনামা তলব করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।যদিও মামলার শুনানিতে রাজ্যের নতুন এডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে জানান রাজ্য সরকার দুর্গা পুজো কমিটি ও ক্লাব গুলিকে যে ৫০ হাজার টাকা অনুদান দেবে বলে ঘোষণা করেছিল তা সরকারিভাবে কোনো বিজ্ঞপ্তি এখনো পর্যন্ত জারি করা হয়নি। মঙ্গলবার রাজ্য সরকারের কাছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ জানতে চায় রাজ্য সরকার যে ৫০ হাজার টাকা দেবে বলে ঘোষণা করেছিল, সেই টাকাগুলি কেন ক্লাবগুলোকে দেওয়া হচ্ছে পাশাপাশি এই পূজা কমিটি গুলি এই টাকাগুলি নিয়ে তারা কি করবেন ? যাবতীয় তথ্য হলফনামা আকারে আদালতে জমা দিতে হবে।মামলার পরবর্তী শুনানি ২৪শে নভেম্বর।