Date : 2021-09-20

রাজ্যের পরবর্তী অ্যাডভোকেট জেনারেল হলেন গোপাল মুখার্জি।

স্নেহাশীষ চট্টোপাধ্যায়, রিপোর্টার : সাড়ে চার বছর দায়িত্ব সামলানোর পর পদ থেকে সরে গেলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। তৃণমূলের গত ১১ বছরে এই নিয়ে চারজন AG পদ ছাড়লেন। গত ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে জয়ন্ত মিত্রর জায়গায় তিনি দায়িত্ব সামলেছিলেন।আইনজীবী অনিন্দ্য মিত্রা, আইনজীবী বিমল চট্টোপাধ্যায় প্রথম দুজন এই সরকারের জমানায় প্রথম এ জির দায়িত্ব সামলান। প্রসঙ্গত তৃতীয়বার তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে রাজ্যের জি পি জয়তোষ মজুমদার, অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রোতোষ মজুমদার পদ ছাড়েন।

২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসেন।বাম আমলের শেষ,এবং তৃণমূল কংগ্রেস সরকারের শুরুর রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের পদ সামলে ছিলেন বর্ষীয়ান আইনজীবী অনিন্দ্য মিত্র।তাঁর পর AG র দায়িত্ব নেন আইনজীবী বিমল চট্টোপাধ্যায়।২০১৩সালে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন নিয়ে কমিশনের সাথে রাজ্যের বিরোধ সামাল দিয়েছিলেন তিনি।যদিও সেই মামলায় রাজ্যেরই হার হয়েছিল।এর পর দায়িত্বে আসেন বিশিষ্ট আইনজীবী জয়ন্ত মিত্র।শান্ত স্বভাবের মানুষ।যে কোন মামলায় বিপক্ষে যেই থাকুক না কেন হাই কোর্টের বারান্দায় দাঁড়িয়ে কথাও বলেছেন।সাংবাদিকদের খুবই স্নেহ করতেন।তিনিও ব্যক্তিগত কারণে এডভোকেট জেনারেলের পদ থেকে সরে জান।

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল পদে আসেন কিশোর দত্ত । তিনি অ্যাডভোকেট জেনারেল থাকাকালীন নারোদা সারদা থেকে শুরু করে সর্বশেষ নন্দীগ্রাম নির্বাচন সংক্রান্ত মামলায় রাজ্য সরকারের হয়ে আদালতে সওয়াল করেন।মঙ্গলবার সকাল থেকেই বিভিন্ন মামলায় তাঁকে অংশগ্রহণ করতে দেখা যায়।কিন্ত বেলা বাড়ার পর হঠাৎ অ্যাডভোকেট জেনারেলের এহেন সিদ্ধান্তে হতচকিত হয়ে যায় হাই কোর্টের আইনজীবী মহলে।