Date : 2021-09-20

কেন্দ্র ক্ষতিপুরণ দিতে বাধ্য নয়,তীব্র ভৎসর্না শীর্ষ আদালতের

স্নেহাশীষ চট্টোপাধ্যায় রিপোর্টার : করোনায় মৃত ব্যক্তিদের মৃত্যুর শংসাপত্র এবং পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সংক্রান্ত মামলায় কেন্দ্রীয় সরকারকে তীব্র ভৎসর্না সুপ্রিম কোর্টের। গত জুন মাসে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয় মৃতদের পরিবারকে ক্ষতিপূরনের পাশাপাশি শংসাপত্র দেওয়াকে কেন্দ্র করে পদক্ষেপ গ্রহণ করতে। কিন্ত প্রসঙ্গত আজ পর্যন্ত মোদী সরকারের পক্ষ থেকে এই বিষয়কে কেন্দ্র করে কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা আদালতের কাছে আরও দশ দিন বাড়তি সময়ের আবেদন করেন।সেই আবেদন খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ।

চলতি বছরের জুনে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে করোনা মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এবং NDMAK দায়িত্ব দেওয়া হয় গোটা এই বিষয়টিকে কেন্দ্র করে ছয় সপ্তাহর মধ্যে যাবতীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য। এর পাশাপাশি আদালতের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয় করোনায় মৃত ব্যক্তিদের মৃত্যুর শংসাপত্রে মৃত্যুর কারণ উল্লেখ করে তা পরিবারের হাতে তুলে দিতে হবে।

শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আদালতে জানানো হয় কেন্দ্র ক্ষতিপুরণ দিতে বাধ্য নয়। তাদের যুক্তি বিপর্যয় মোকাবিলা আইনের ১২ ধারায় যা উল্লেখ করা রয়েছে তাতে কেন্দ্র ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়। এর পাশাপাশি কেন্দ্রের পক্ষ থেকে জানান হয়েছে মৃতদের পরিবারকে ক্ষতিপুরণ দেওয়ার মতো আর্থিক ক্ষমতা নেই। কেন্দ্রের পক্ষ থেকে আদালতকে জানান হয়েছে, ক্ষতিপূরনের জন্য যদি বিপুল পরিমাণের অর্থ খরচ করা হয় তবে করোনা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ বাধা পাবে।