Date : 2021-09-20

রেহাই নেই, আগামী বছরও পরতে হবে মাস্ক

রিমা দত্ত, নিউজ ডেস্ক : আগামী বছরও মাস্ককে সঙ্গী করেই চলতে হবে। কারণ কোভিডে বিরুদ্ধে লড়াইয়ে প্রতিষেধক ও ওষুধের মতোই সুশৃঙ্খল সামাজিক আচরণ অত্যন্ত জরুরি বলে মনে করছেন নীতি আয়োগের সদস্য ভি কে পল। করোনার তৃতীয় ঢেউকে এখনই উড়িয়ে দিচ্ছে না তিনি। তাঁর মতে খুব কঠিন সময়ের মধ্যে দিয়েই যেতে হবে দেশকে। আর এই সময়ে একে একে করে উৎসবের প্রস্তুতি নিচ্ছে রাজ্যগুলি।

সোমবার একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভি কে পল জানিয়ে, ‘‘মাস্ক পরা এত সহজে বন্ধ হবে না। পরের বছরেও আমাদের মাস্ক পরতে হবে। আমার মতে প্রতিষেধক, ওষুধ ও দায়িত্বপূর্ণ আচরণ— এই তিন অস্ত্রে নিস্তার পাওয়া যেতে পারে করোনা থেকে।’

এছাড়াও করেনার বাড়বাড়ন্ত রুখতে পর্যাপ্ত ঔষুধও প্রয়োজন বলেি মনে করছেন বিশেষজ্ঞরা। বুধবার স্বাস্থমন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪০৪ জন। মৃত্যু হয়েছে ৩৩৯ জনের। গত কয়েকদিন ধরে দেশে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণ থাকলেও এখনও কাটেনি তৃতীয় ঢেউ-এর আশঙ্কা। ইতিমধ্যেই সাড়া দেশে ৭৫ কোটির বেশি ডোজ দেওয়া হয়েছে। ডিসেম্বরের মধ্যেই ৪৩ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ করবে বলে আশাবাদী কেন্দ্র।