Date : 2021-10-22

Tuberculosis : কলকাতায় বাড়ছে যক্ষ্মা, আক্রান্ত শিশুরা

সায়ন্তিকা ব্যানার্জি, রিপোর্টার : গোটা রাজ্যে ক্রমশই প্রকোপ বাড়ছে আরএস ভাইরাসের। আর এরকম একটা সময়েই কলকাতায় প্রকোপ বাড়ছে টিবি বা যক্ষ্মার। এই মুহুর্তে কলকাতার বেশ কিছু সরকারি এবং বেসরকারি হাসপাতালে অনেক গুলি আক্রান্ত শিশুর চিকিৎসা চলছে। উল্লেখ্য টিবির এই থাবা কিন্তু মূলত বসছে শিশুদের ওপরেই।

সিজন চেঞ্জের এই সময়ে জ্বর, সর্দি, কাশি সাধারণত সব শিশুদেরই দেখা যায়। তবে এই বার দেখা যাচ্ছে চিকিৎসকদের চিন্তা বাড়াচ্ছে যক্ষ্মারোগ। তারা জানাচ্ছেন অনেক শিশুই এই সব উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হলেও পরীক্ষা করে তাদের শরীরে যক্ষ্মার জীবাণু পাওয়া যাচ্ছে।

২০১৯ সালে ভারতে প্রায় ২.৬৪ মিলিয়ন মানুষ টিবিতে আক্রান্ত হয়েছিলেন। লকডাউনে এর প্রকোপ আরও বেড়েছে। ঘনবসতিপূর্ণ এলাকায় আরও বাড়ছে সংক্রমণ। যেহেতু গত বছর লকডাউনে সবাই ঘরবন্দী ছিলেন তাই আক্রান্ত ব্যক্তিদের মধ্যে থেকেই শিশুরাও অধিক মাত্রায় আক্রান্ত হচ্ছে টিবিতে।

কিন্তু কেন এভাবে বাড়ছে টিবির প্রকোপ? শিশু বিশেষজ্ঞ সুমন পোদ্দার জানাচ্ছেন, করোনা কালে অনেক টিবি আক্রান্তই যথাযথ ভাবে চিকিৎসা করাতে পারেননি আবার বাড়িতে থাকার ফলে সংক্রমণ বেড়েছে দ্রুত গতিতে।

চিকিৎসকেরা বারবার জানাচ্ছেন এখন বাচ্চাদের জ্বর হলে কোনমতেই যেন অবহেলা না করা হয়। অতি দ্রুত যেন চিকিৎসা শুরু করা হয়। সব মিলিয়ে কলকাতায় টিবির থাবা যে বেশ ভালো ভাবেই পড়ছে তা বলাই বাহুল্য।