Date : 2021-10-22

ওজন কমাতে চান ? অবশ্যই আজ থেকে খাওয়া শুরু করুন এই চারটি মশলা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : ওজন কমানো নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। এই সময় অনেকেই খাওয়ার দাওয়ারের দিকে বাড়তি নজর দেন। রান্নায় স্বাদ বাড়াতে যে সমস্ত মশলা ব্যবহার করা হয়, একমাত্র তারাই পারে ওজন কমাতে। জেনে নিন কেন কোন মশলা।

জিরে : প্রায় প্রতিটি রান্নায় আমরা জিরে দিয়ে থাকি। কিন্তু সেই জিরেই যে আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে অলক্ষ্যে কাজ করছে, এটা নিশ্চয়ই জানা ছিল না! আরও বেশি উপকার পাবেন জিরে ভেজানো জল খেলে। সারারাত ১ চা চামচ জিরে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে সেই জল খান। ওজন ঝরবে দ্রুত।

হলুদ : অনেকেি তরকারিতে হলুদ দেওয়া পছন্দ করেন না।তবে জানেন? এই হলুদের কি গুন? এই হলুদ শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও সক্ষম। তরকারিতে তো বটেই। চায়েও হলুদ দিয়ে খেতে পারেন।

দারচিনি : তরকারি হোক, কেক হোক কিংবা স্মুদি— হাজারো রকম পদে এই মশলার ব্যবহার। তবে ওজন কমানোয়, এই মশলার গুরুত্ব অনেক বেশি। দারুচিনিতে প্রচুর পরিমাণে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। এইটি রোজ সকালে এক গ্লাস জলের সঙ্গে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

এলাচ : রান্নার পাশাপাশি সরবতেও ব্যবহার করা হয় ছোট এলাচ। ছোটো এলাচে রয়েছে, রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়ায়। ফলে শরীর থেকে মেদ ঝরে দ্রুত।