Date : 2021-10-22

West Bengal By-Election : খড়দহে শোভনদেব। বাকি তিনে কে ?

সঞ্জু সুর, রিপোর্টার : প্রত্যাশামতোই রাজ্যে বাকি থাকা আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করলো নির্বাচন কমিশন। দুর্গাপুজোর পরে ৩০ অক্টোবর হবে এই নির্বাচন। সারা দেশে মোট ৩ টি লোকসভা আসন ও ৩০ টি বিধানসভা আসনে হবে উপনির্বাচন।

আমাদের রাজ্যে সামশেরগঞ্জ, জঙ্গীপুর সহ ভবানীপুর কেন্দ্রের নির্বাচন আবহেই বকেয়া চারটি আসনে উপনির্বাচনের দিন ঘোষণা হয়ে গেল। দিনহাটা, শান্তিপুর, খড়দহ ও গোসবা আসনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৮ অক্টোবর। ভোট ৩০ অক্টোবর ও ফল ঘোষণা ২ নভেম্বর। প্রসঙ্গত দিনহাটা ও শান্তিপুর কেন্দ্রের জয়ী বিজেপি বিধায়ক নিশীথ প্রামানিক ও জগন্নাথ সরকার বিধানসভার সদস্য হিসাবে শপথ না নিয়েই পদত্যাগ করেন। খড়দহ আসনের ক্ষেত্রে জয়ী তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফল ঘোষণার আগেই মারা যান ও গোসবা আসনের জয়ী তৃণমূল প্রার্থী জয়ন্ত নস্কর বিধায়ক হিসাবে শপথ নেওয়ার পর অসুস্থ হয়ে মারা যান। ফলে এই আসনগুলো খালি ছিলো। খালি থাকা এই আসনেই এবার ভোট।

নির্বাচন কমিশনের ঘোষণার সঙ্গে সঙ্গেই তৎপরতা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলোর। বিশেষ করে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্যে ঘোষণা করেছেন খড়দহ আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হবেন বর্তমান কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। যিনি ইতিমধ্যেই প্রায় এক মাসের বেশি সময় ধরে খড়দহে জনসংযোগের কাজ করে চলেছেন। এবার অবশ্য একেবারে ঘোষিত প্রার্থী হিসাবে নামার অপেক্ষা। ভবানীপুরে ভোট মিটলেই সে কাজে নামবেন তিনি। তবে দলের অন্দরে বাকি তিন আসনের জন্য যে নামগুলো নিয়ে চর্চা চলছে তা এরকম। দিনহাটা কেন্দ্র-রবীন্দ্রনাথ ঘোষ/উদয়ন গুহ, গোসবা বা শান্তিপুর কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন সদ্য রাজ্যসভা থেকে পদত্যাগ করা অর্পিতা ঘোষ। বাবুল সুপ্রিয়-র নাম আলোচনায় আসলেও বিধানসভায় তাঁর প্রার্থী হ‌ওয়ার সম্ভাবনা কম। তবে এই তিন আসনে তৃণমূলের প্রার্থী কারা হবেন সেই বিষয়ে অবশ্য অভিষেকের সঙ্গে আলোচনা করে শেষ সিদ্ধান্ত নেবেন তৃণমূল সুপ্রিমো স্বয়ং।