Date : 2021-12-02

অবশেষে বিদায় নিল মেট্রোর নন এসি রেক।

ওয়েব ডেস্ক : কুউউউউ ঝিক্ ঝিক্। নাহ্, ৩৭ বছর আগে নস্টালজিক এই কুউউউ ঝিক্ ঝিক্ আওয়াজ করে পাতাল পথে ছোটেনি কলকাতার অন্যতম গর্বের মেট্রো রেল। বদলে আধুনিক সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশের প্রথম ভূগর্ভস্থ ট্রেন ছুটেছিলো কলকাতার মাটির নিচ দিয়ে।

সালটা ১৯৮৪, তারিখ ২৪ অক্টোবর। সকাল ৮টা ৩৬ মিনিটে এসপ্ল্যানেড থেকে যে রেকের চলা শুরু, সেই রেক এখন বয়সের ভারে ন্যুব্জ। নন এসি থেকে আমূল পরিবর্তন হয়ে কলকাতার পাতাল পথ এখন শুধুই এসি রেকের দখলে। ইতিমধ্যেই ধীরে ধীরে বিদায় জানানো হয়েছে সবকটি নন এসি রেক কে। তবে কলকাতা মেট্রোর নন এসি রেকের আনুষ্ঠানিক বিদায় পর্ব সারার জন্য বেছে নেওয়া হলো সেই দিনটাকে যে দিনে এই ট্রেনের প্রথম যাত্রা শুরু হয়েছিলো। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর থেকে ২০২১ সালের ২৪ অক্টোবর। এই ৩৭ বছরের নন এসি রেকের যাত্রা শেষের অনুষ্ঠানকেও স্মরনীয় করে রাখলো কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

রবিবার বিকালে দক্ষিণের মহানায়ক উত্তম কুমার স্টেশন থেকে উত্তরে নোয়াপাড়া কারশেড ইয়ার্ড পর্যন্ত সফরের মাধ্যমেই বিদায় জানানো হলো এই শেষ নন এসি রেক কে। ডেইলি কমিউটার বা নিত্যযাত্রী রেলপ্রেমী সংগঠনের সদস্যরা পুরো রেকটিকে সাজিয়ে দিয়েছিলেন। সবুজ পতাকা নেড়ে শেষ যাত্রার সবুজ সিগন্যাল দেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী সহ অন্যান্য আধিকারিকেরা। বিদায় অনুষ্ঠানকে স্মরনীয় করে রাখতে আমন্ত্রণ জানানো হয়েছিলো সেই প্রথম দিনের তিনজন যাত্রীকে। নস্টালজিয়াকে ছুঁয়ে আপ্লুত তারাও।