Date : 2021-11-27

এখনই গর্ভপাতের অনুমতি নয়:হাইকোর্ট

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত ছাড়া গর্ভপাতের অনুমোদন দিতে পারেনা কলকাতা হাইকোর্ট। তাই রাজ্যের স্বাস্থ্য সচিব কে ৬ জন বিশেষজ্ঞ ডাক্তার কে নিয়ে বোর্ড গঠনের নির্দেশ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের।

কাকলি মিদ্দা ( পরিবর্তিত নাম) ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা। আইন অনুযায়ী ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা হলে আদালতের অনুমতি ছাড়া গর্ভপাত করানো যায়না। কাকলি দেবী ট্রামায় আক্রান্ত ফলে তার গর্ভের সন্তান ক্ষতিগ্রস্ত হতে পারে। শারীরিকভাবে তিনিও অসুস্থ হতে পারেন। ফলে সন্তান ও তার উভয়ই ক্ষতি হতে পারে। তাই কলকাতা হাইকোর্টের কাছে তার আবেদন আদালত অবিলম্বে তার গর্ভপাতের অনুমোদন দিক।

বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান চিকিৎসকের পরামর্শ ছাড়া এই বিষয়ে আদালত নির্দেশিকা জারি করতে পারে না। তাই আদালতের নির্দেশ ৬ জন চিকিৎসককে নিয়ে একটি বোর্ড গঠন করবে রাজ্যের স্বাস্থ্যসচিব। এসএসকেএম হাসপাতালে কাকলি দেবী শারীরিক পরীক্ষা করবে ওই বোর্ড। পরীক্ষার পর ওই বোর্ড আদালতকে একটি রিপোর্ট পেশ করবে। ওই রিপোর্টের ওপর ভিত্তি করেই আদালত তার পরবর্তী নির্দেশিকা জারি করবে যে কাকলি দেবী গর্ভপাত করাতে পারবেন কি পারবেন না। ৩ নভেম্বরের মধ্যে ওই বোর্ডকে স্বাস্থ্য সচিব এর মাধ্যমে রিপোর্ট কলকাতা হাইকোর্টে জমা করতে হবে।