Date : 2021-12-02

কলকাতা হাইকোর্টের দ্বারস্থ প্রাক্তন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রিন্সিপাল বেঞ্চের(দিল্লি) নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ রাজ্যের অবসরপ্রাপ্ত মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায়।আগামীকাল শুনানির সম্ভবনা।আলাপন বন্দোপাধ্যায়ের দায়ের করা মামলা গত ২২ শে অক্টোবর সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চ থেকে সরিয়ে দিল্লিতে অবস্থিত প্রিন্সিপাল বেঞ্চে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রিন্সিপাল বেঞ্চ।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আজ হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আলাপন বন্দোপাধ্যায়।গত ২৮ শে মে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে একটি গুরুত্বপূর্ন পর্যালোচনা সভায় দিল্লিতে ডেকে পাঠানো হয় তৎকালীন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। যদিও ঘূর্ণিঝড় ‘ইয়াস’ – এর ক্ষয়ক্ষতি সামলানোর জন্য ব্যস্ত থাকায় তিনি প্রধানমন্ত্রীর সভায় যেতে পারেননি আলাপন।

তারপর গত ১৬ই জুন আলাপনবাবুর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অনুসন্ধান শুরু করে DoPT ( Department of Personnel & Training )।
১৮ই অক্টোবর প্রাথমিক পর্যায়ের শুনানির জন্য তাকে দিল্লি ডেকে পাঠানো হয়।যদিও আলাপনবাবুর অনুরোধের সেই শুনানি পিছিয়ে ২ রা নভেম্বর করা হয়েছে।

এই অনুসন্ধান প্রক্রিয়া খারিজ করার জন্য সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চে সম্প্রতি মামলা করেন আলাপন বন্ধোপাধ্যায়। যার শুনানি ছিল গত ২২শে অক্টোবর দুপুর ৩ টার সময়।এই মামলা কলকাতা থেকে দিল্লিতে সরানোর জন্য সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রিন্সিপাল বেঞ্চে আবেদন করেছিল DoPT। এই আবেদনের ভিত্তিতে গত ২২ শে অক্টোবরই কলকাতা থেকে মামলা স্থানান্তরের নির্দেশ দেয় সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের দিল্লি বেঞ্চ। আগামীকাল ( ২৭-১০-২১) সেখানে শুনানির দিন ধার্য করা হয়েছে।এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হলেন আলাপন বন্দোপাধ্যায়।