Date : 2021-11-27

দাঁতে ব্যথা? রয়েছে ঘরোয়া কয়েকটি উপায়

রিমা দত্ত, নিউজ ডেস্ক : দাঁতে ব্যাথা? ঘুমোতেও পারছেন না? বার বার ব্যথা কমানোর ওষুধ খাওয়াও ভাল কথা নয়। সমস্যা খুব বেশি না হলে ওষুধ না খেয়ে ঘরোয়া কয়েকটি টোটকা কিন্তু চোখ বুজে ব্যবহার করতে পারেন। এতে সাময়িকভাবে হলেও ব্যথা থেকে মিলবে স্বস্তি। কি কি করবেন?

১) লবঙ্গ যে দাঁতের জন্য উপকারী, তা তো জানেনই। তবে দাঁতের ব্যথা কমাতে ব্যবহার করুন লবঙ্গের তেল। ২-৩ ফোঁটা লবঙ্গের তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলেই মিলবে আরাম।

২) দাঁতের ব্যথা কমানোর অব্যর্থ ওষুধ রসুন। রসুন মিক্সিতে বেটে নিন। তারপর এই রসুনবাটা দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন। রসুনে থাকা অ্যান্টি-ব্যাক্টিরিয়াল উপাদান যে কোনও ধরনের ব্যথা কমাতে সহায়তা করে। পরে রসুনের গন্ধ দূর করতে দাঁত মেজে নিন।

৩) অনেক সময়ে দাঁতের গোড়ায় খাবার আটকে থাকলে, তা থেকেও ব্যথা হতে পারে। তাই হাল্কা গরম জলে নুন মিশিয়ে ভাল করে কুলকুচি করুন। খাবারের টুকরো থাকলে বেরিয়ে যাবে। জীবাণুজনিত কোনও সংক্রমণ হয়ে থাকলেও মিলবে স্বস্তি।

৪) দাঁতের সমস্যা কমাতে পারে পেয়ারা পাতাও। ব্যথা কমাতে কয়েকটি পেয়ারা পাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে নিন। কিংবা একটি পাত্রে জল গরম করে তাতে কয়েকটি পেয়ারা পাতা ফুটিয়ে নিন। এবার সেই জল দিয়ে কুলকুচি করুন।