Date : 2021-10-22

নারী শক্তির আরাধনায় হরিদেবপুর আদর্শ সমিতি

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার : হরিদেবপুর আদর্শ সমিতির পুজো এবার 53 তম বছরে। করোনা আবহে সতর্কতা মেনেই সেজে উঠছে মণ্ডপ ও প্রতিমা। চলছে মণ্ডপ তৈরির কাজ। সব মায়ের মধ্যেই যে দেবীর উপস্থিতি রয়েছে সেটাই তুলে ধরছে হরিদেবপুর আদর্শ সমিতি।

হরিদেবপুর আদর্শ সমিতি প্রতি বছরের মতো এবারও চমক নিয়ে আসছে। এবার তাদের থিম থাকছে বন্দে মাতরম্। মাতৃ বন্দনা দেওয়ার জন্যই তাদের এই থিম। এবং তাদের ট্যাগ থাকছে প্রতিমাতে না, প্রতি মাতেই দুর্গা আছেন। গোটা মণ্ডপ জুড়ে মায়েদের বিভিন্ন রূপকে তুলে ধরা হবে। মণ্ডপ সজ্জার কাজ শুরু হয়েছে পয়লা বৈশাখ থেকে। মণ্ডপের ঢোকার মুখে মণ্ডপের স্টেজটিতে “মা’ লেখা থাকছে। ঢুকতেই দেখতে পাবেন ধান গাছ। এছাড়া পেরেক, কাগজ, খড়, তুলো, বাঁশের কাজ, স্ক্র্যাব ও মহিলাদের বিভিন্ন মডেল দিয়ে মণ্ডপ সজ্জিত হবে। করোনার সময়কাল বহু মানুষ কাজ হারিয়েছেন। তবে নতুন শিল্পীদের সুযোগ করে দিয়েছে হরিদেবপুর আদর্শ সমিতি। এবারে তাদের থিম শিল্পী সন্দীপ রাউত। তিনি তাঁর কাজ নিয়ে বড্ড আশাবাদী।

প্রতিমাতে থাকছে চমক। যামিনী রায়ের আর্টের উপর থাকছে হরিদেবপুর আদর্শ সমিতির প্রতিমা। মায়েরাই হচ্ছেন আসল দুর্গা। সেটা বোঝানোর জন্য মণ্ডপে থাকছে মা রূপী আরেক প্রতিমা। এমনটাই জানালেন পুজো কমিটির সভাপতি তারক বন্দ্যোপাধ্যায়।

কোভিড বিধিনিষেধের উপর জোর দিয়েছেন পুজো উদ্যোক্তারা। তাই আগের বছরের মতো এবছরও দর্শনার্থীদের জন্য মণ্ডপে থাকছে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা। দূরত্ব বিধি মেনেই হবে প্রতিমা দর্শন। জানালেন পুজো উদ্যোক্তারা।

15 ফুট করে রাখা হয়েছে প্রবেশ পথ ও বাহির পথ। মণ্ডপের ভিতরে থাকছে পর্যাপ্ত পরিমাণ জায়গা। যাতে দূরত্ব বিধি লঙ্ঘিত না হয় এবং প্রতিমা দর্শনে বাধা না পড়ে। পুজোর কটাদিন স্যানিটাইজ করা হবে পুজো মণ্ডপ এমনটাই জানালেন পুজো কর্তারা।