Date : 2021-11-27

রাজ্যে বিনিয়োগ আদিত্য বিড়লা গ্রুপের। খড়গপুরে রং এর কারখানা গড়বে তাঁরা।

সঞ্জু সুর, রিপোর্টার : পশ্চিমবঙ্গে বিনিয়োগ করতে চলেছে আদিত্য বিড়লা গ্রুপ। খড়গপুরের বিদ্যাসাগর ইন্ডাষ্ট্রিয়াল পার্কে এক হাজার কোটি টাকা বিনিয়োগে একটি রং এর কারখানা তৈরি করতে চলেছেন তাঁরা। বৃহস্পতিবার প্রস্তাবিত এই কারখানার বিষয় নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদির সঙ্গে বৈঠক করেন আদিত্য বিড়লা গ্রুপের কার্যনির্বাহী প্রেসিডেন্ট সুনীল বাজাজ ও চীফ অপারেটিং অফিসার অজিত কুমার। আগামী দেড় থেকে দুই বছরের মধ্যে প্রস্তাবিত কারখানাটি চালু হয়ে যাবে বলে আশাবাদী তাঁরা।

গত ৪ অক্টোবর রাজ্যে রং এর কারখানা গড়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে লিখিত প্রস্তাব দেয় Fortune 500 তালিকাভুক্ত আন্তর্জাতিক শিল্পগোষ্ঠী আদিত্য বিড়লা গ্রুপ। পুজোর ব্যস্ততা সত্ত্বেও এই প্রস্তাব লুফে নেয় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে শিল্প উন্নয়ন নিগম, শিল্প দফতর ও রাজ্য সরকার সব রকম সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। খড়গপুরের বিদ্যাসাগর ইন্ডাষ্ট্রিয়াল পার্কে ৮০ একর জমির উপর এই রং এর কারখানা গড়ে উঠবে। ১০০০ কোটি টাকার এই প্রকল্পে প্রত্যক্ষ কর্মসংস্থান হবে প্রায় ৬০০ জনের। পরোক্ষ কর্মসংস্থান হবে প্রায় দেড় হাজার জনের। আদিত্য বিড়লা গ্রুপ তাঁদের মূল কারখানার পাশাপাশি অনুসারী শিল্প স্থাপনের জন্য সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।

অতি সম্প্রতি পানাগড়ের এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন এবার তাঁর লক্ষ্য বাংলাকে শিল্পে এক নম্বর করা। এত দ্রুত একটি আন্তর্জাতিক সংস্থাকে জমি দেওয়া সহ কারখানা স্থাপনের জন্য সবরকম সহযোগিতা মুখ্যমন্ত্রীর সেই লক্ষ্যকেই এগিয়ে নিয়ে যাওয়ার নিদর্শন। এদিকে এত দ্রুত ও সক্রিয় সব ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্য প্রশাসন ও মুখ্যমন্ত্রী কে ধন্যবাদ জানিয়েছে আদিত্য বিড়লা গ্রুপ।