Date : 2021-11-27

রেশন ডিলার দের আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : রেশন ডিলার দের কোন রক্ষাকবচ দিলোনা হাইকোর্ট নিয়মিত বেঞ্চে আবেদন করতে হবে রেশন ডিলার দের।দুয়ারের রেশন নিয়ে ফের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ ।দুয়ারের রেশন স্থায়ীকরণ করবার জন্য রাজ্য সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তিতে বলা হয় যে সমস্ত রেশন ডিলার মানুষের বাড়িতে সরকারের নির্দেশ মতো রেশন পৌঁছে দেবে না। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে রাজ্য সরকার।

রাজ্য সরকারের সেই বিজ্ঞপ্তি কে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে আবেদন জানায় কয়েকজন রেশন ডিলার । তাদের দাবি রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তির উপরে স্থগিতাদেশ জারি করুক আদালত। রাজ্যের এডভোকেট জেনারেল আদালতে জানান, সিঙ্গেল বেঞ্চ আবেদনকারীদের আবেদন খারিজ করেছিলো। আবেদনকারীরা সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করে। ইতিমধ্যে বিষয়টি ডিভিশন বেঞ্চে বিচারাধীন রয়েছে। মহামান্য সুপ্রিম কোর্ট হাইকোর্টকে বিষয়টি বিচারের জন্য নির্দেশ দিয়েছে। এমত অবস্থায় এই মামলা অবকাশকালীন বেঞ্চে গ্রহণযোগ্য হতে পারে না।
বিচারপতি শেখর ববি সারাফের ডিভিশন বেঞ্চ আবেদনকারীদের উদ্দেশ্যে বলেন, আবেদনটি কোনো যৌক্তিকতা নেই। আগে রাজ্য সরকার আপনাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক তারপর আপনারা আদালতে আবেদন জানাবেন। আদালত ভবিষ্যতের কোন স্পেকুলেশন এর উপরে ভর করে নির্দেশ জারি করতে পারে না। এর পরেই ডিভিশন বেঞ্চ আবেদন খারিজ করে দিয়ে জানিয়ে দেন নিয়মমতো রেগুলার ডিভিশন বেঞ্চে বিচারাধীন মামলার শুনানি হবে।