Date : 2021-10-22

Durga Puja 2021 : দেবাঙ্গনে মাতৃ আরাধনা

নাজিয়া রহমান, রিপোর্টার : 73 তম বর্ষে পা দিল বেলেঘাটা সরকার বাজার বিবেকানন্দ সংঘের পূজা মন্ডপ । প্রতি বছরই কোনো না কোনো থিমকে কেন্দ্র করে সেজে ওঠে এই মন্ডপ। ‘দেবাঙ্গন ‘ অর্থাৎ দেবতার আঙিনা। দেবলোকের দশ আঙিনার মধ্যে এক আঙিনা উঠে এসেছে এবারের বিবেকানন্দ সংঘের পূজো মন্ডপে। এই থিম কে কেন্দ্র করে সেজে উঠছে পুজো মণ্ডপ। মায়ের আগমনে যেমন আনন্দিত হয়ে ওঠে ধরাধাম তেমনি মাতৃমূর্তি তৈরীর মধ্যে দিয়ে ফুটে ঊঠে শিল্পীর শিল্প সত্তা। শিল্পী বিমল সামন্তের ভাবনায় মৃন্ময়ী রূপে মা উমা প্রতিষ্ঠিত হয়েছেন এই মণ্ডপে। লাল ও সাদা এই দুই রঙের সৌজন্যে সেজে উঠছে দেবাঙ্গন।

সরকারি নির্দেশ অনুযায়ী করণা আবহে খোলামেলা করতে হবে মন্ডপ। সেই নির্দেশ মেনেই চলছে মুক্ত মণ্ডপ তৈরির কাজ। দর্শনার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলে সে দিকে থাকবে পুজো উদ্যোক্তাদের কড়া নজর। মণ্ডপে যাতে ভীড় না জমে সে দিকেও নজরদারী রাখা হবে বলেও জানান উদ্যোক্তারা।

থিমের সঙ্গে সাজুয্য রেখেই গড়ে উঠেছে দেবীমূর্তি। লাল পাড় সাদা শাড়ীতে মায়ের এই রূপ দেখে দর্শনার্থীদের মন ভরে উঠবে বলে আশাবাদী পুজো উদ্যোক্তারা। পাশাপাশি মণ্ডপসজ্জা দর্শনার্থীদের নজর কাড়বে বলেই মত পুজো কমিটির কর্মকর্তাদের।