Date : 2021-10-22

উত্তরপ্রদেশের পর হরিয়ানা, ফের আন্দোলনরত কৃষকদের গাড়ির ধাক্কা

মাম্পি রায়, নিউজ ডেস্ক : যোগীরাজ্যে কৃষি আইনের প্রতিবাদে আন্দোলনরত কৃষকদের পিষে দেওয়ার ঘটনায় উত্তাল গোটা দেশ। এরইমধ্যে ফের এমন ঘটনার সাক্ষী থাকল হরিয়ানার আম্বালা।  কাঠগড়ায় বিজেপি সাংসদ। ঘটনায় আহত হন এক কৃষক। তাঁকে আম্বালার কাছে নারায়ণগড়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। আহত কৃষকের অভিযোগ, তিনি রাস্তার ধারেই দাঁড়িয়েছিলেন। কিন্তু বিজেপি সাংসদ তাঁকে ধাক্কা মেরে চলে যায়।

অভিযুক্ত কুরুক্ষেত্রের বিজেপি সাংসদ নায়েব সাইনি। বিক্ষোভকারীদের দাবি, ওই সাংসদের নারায়ণগড়ের বাড়িতে একটি অনুষ্ঠানে অংশ নিতে যান বিজেপির বহু নেতা। তাঁদের মধ্যে ছিলেন কয়লামন্ত্রী মূলচাঁদ শর্মাও। সেসময় সাইনির বাড়ির বাইরে বিক্ষোভ দেখাতে হাজির হন বহু কৃষক। ওই অনুষ্ঠানের শেষে আচমকাই বিক্ষোভকারীদের ধাক্কা মারে একটি কনভয়। ১০ অক্টোবরের মধ্যে গাড়ির চালকের বিরুদ্ধে এফআইআর দায়ের না করা হলে থানা ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারীরা।

অন্যদিকে সাব ইন্সপেক্টর ধুম সিং জানিয়েছেন, করোনাযুদ্ধে যারা লড়াই করেছেন, তাঁদের সম্বর্ধনা দিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে হঠাৎ জমায়েত করে বিক্ষোভ দেখাতে শুরু করেন কৃষকরা। ব্যারিকেড ভেঙে অনুষ্ঠানে ঢোকার চেষ্টা করছিলেন তাঁরা। অনুষ্ঠান শেষ হওয়ার পর, ওই হেভিওয়েট গাড়ি নিয়ে যাচ্ছিলেন। তখনই বিপত্তি ঘটে। কৃষক হোক কিংবা অন্য কেউ, অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন সাব ইন্সপেক্টর ধুম সিং।

মাত্র চারদিন আগে উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে বিক্ষোভরত কৃষকদের পিষে দেওয়ার অভিযোগ উঠেছে মন্ত্রীপুত্রর বিরুদ্ধে। ঘটনায় ৪ কৃষকের মৃত্যু হয়েছে।  এছাড়াও মৃত্যু হয়েছে ৮জনের। ঘটনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি, কংগ্রেস সহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলগুলি। ঘটনায় ইতিমধ্যেই স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে সুপ্রিম কোর্ট। উত্তরপ্রদেশ সরকারকে স্টেটাস রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। মামলার পরবর্তী শুনানি আগামিকাল শুক্রবার।