Date : 2021-10-22

Municipality Vote : শীতের শুরুতেই পুর ভোট! ইঙ্গিত মুখ্যমন্ত্রীর।

সঞ্জু সুর, রিপোর্টার : রাজ্যে ভোটের আবহ এখন‌ই শেষ হচ্ছে না। ভবানীপুর সহ তিনটে আসনের ভোট মিটতে না মিটতেই শুরু হয়ে যাবে পুজো। আবার দুর্গাপূজা মিটতে না মিটতে কালীপুজোর আগেই হবে রাজ্যে বকেয়া থাকা চারটি বিধানসভা আসনের উপনির্বাচন। সেই নির্বাচনের রেশ কাটার আগেই হতে চলেছে পুরসভার নির্বাচন।

রাজ্যে প্রায় দুই থেকে তিন বছরের বেশি সময় ধরে নির্বাচন বকেয়া রয়েছে ৬ টা পৌরনিগম সহ ১১২ টা পুরসভার। এরমধ্যে ২০১৮ সালের ডিসেম্বর থেকে বকেয়া রয়েছে হাওড়া পৌরনিগমের ভোট। শিলিগুড়ি, আসানসোল, বিধাননগর ও কলকাতা পৌরনিগমের ভোট বাকি রয়েছে ২০২০ থেকে। এই প্রতিটি পুরসভা বা পৌরনিগমের কাজ চলছে প্রশাসকমন্ডলীর মাধ্যমে। বিরোধীরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছে হেরে যাওয়ার ভয়ে পুরসভাগুলোর ভোট করাচ্ছে না রাজ্য। বিরোধীদের আরো অভিযোগ ছিলো নির্বাচন না করিয়ে প্রশাসকের ছদ্মবেশে নিজেদের লোক বসিয়ে পৌর পরিষেবা দেওয়ার কাজ করছে সরকার। যদিও রাজ্যের বক্তব্য কোভিড সংক্রমণ না হলে এই ভোটগুলো হয়ে যেতো। কোভিডের কারণেই ভোট করানো যায় নি।

তবে ‘২১ এর বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ ও তাতে তৃণমূলের জয়লাভের পর থেকেই রাজনৈতিক মহলে জল্পনা ছড়াতে শুরু করে এবার সম্ভবতঃ পুর নির্বাচন সেরে ফেলবে রাজ্য। সেই জল্পনাতেই শীলমোহর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নবান্নে এক সাংবাদিক সম্মেলন করার সময় তিনি কিছুটা হালকা চালে বলেন,”চার কেন্দ্রের উপনির্বাচন হয়ে গেলে, আমাদের এখানে কিছু ইলেকশন বাকি আছে। সেটা আমাদের করতে হবে।” নির্দিষ্ট করে পুর নির্বাচনের বিষয়ে কিছু না বললেও মুখ্যমন্ত্রীর এই বক্তব্য যে পুর নির্বাচনের কথা মাথায় রেখেই, তেমনটাই মনে করছে তথ্যাভিজ্ঞ মহল। প্রসঙ্গত ইতিমধ্যেই পুর নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর।