Date : 2021-11-27

অতি সক্রিয় বর্ষা – লক্ষ্মীপুজোতেও ভিজবে বাংলা

সায়ান্তিকা ব্যানার্জী, রিপোর্টার : পূর্বাভাস মতোই রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। রাতভর প্রবল বৃষ্টি হয়েছে। সোমবারও চলছে দফায় দফায় বৃষ্টি। তার ফলে পুজোর পরেই ফের জল-যন্ত্রণার আশঙ্কা কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বৃষ্টি যেন এবার বিদায় নেওয়ার নাম-ই নিচ্ছে না। দুর্গাপুজো পেরিয়ে লক্ষ্মীপুজো চলে এসেছে। কিন্তু আকাশ আবার সেই আঁধার করে আসছে। অক্টোবরের ১৫ তারিখ পেরিয়ে গিয়েছে দিন তিনেক হল। অন্যান্য বছর এই সময় থেকেই হিমের পরশ শুরু হয়ে যায়। কালীপুজোর আগে দিয়ে এই সময়টায় ভোরের দিকে, সন্ধ্যায় বেশ শীত শীত ভাব অনুভূত হয়। কিন্তু এবার কোথায় কী? সবই যেন ওলটপালট। রোদ-বৃষ্টির যেন এক লুকোচুরি খেলা চলছে।

প্রসঙ্গত, রবিবার থেকে ফের শুরু হওয়া বৃষ্টি আজ সোমবার থেকে আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টি চলবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। উত্তরে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে যা জানা যাচ্ছে, তা হল বর্ষা আসলে এবার অতি সক্রিয়। বর্ষা এবার অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। বিদায়বেলাতেও বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প রেখে গিয়েছে। তাই বিদায়বেলাতেও সেই জলীয় বাষ্পের হাত ধরে একের পর এক ‘সিস্টেম’ তৈরি হচ্ছে। সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। যা ঘূর্ণাবর্তে পরিণত হচ্ছে। ফলে বর্ষা পরবর্তী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া চলছেই।