Date : 2021-11-27

16 নভেম্বর থেকে খুলছে স্কুল কলেজ

নাজিয়া রহমান, রিপোর্টার : পুজোর মরসুম শেষ হওয়ার পর ফের স্কুল-কলেজ মুখি হবেন পড়ুয়ারা।16 ই নভেম্বর থেকে খুলছে স্কুল কলেজ। সোমবার উত্তরকন্যা’য় প্রশাসনিক বৈঠকে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা আবহে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে দীর্ঘ প্রায় দু’বছর ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। কবে খুলবে স্কুল কলেজ, কবে শুরু হবে অনলাইনের বদলে অফলাইনে ক্লাস এই প্রশ্নই বেশ কিছুদিন ধরে ঘোরাফেরা করছিল। অবশেষে সেই সমস্ত প্রশ্নের অবসান ঘটলো। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী নভেম্বরের 16 তারিখ থেকে ফের খুলে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান দরজা, শুরু হবে অফলাইনে ক্লাস। স্কুল খোলার আগে মুখ্যসচিবকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানাচ্ছেন অভিভাবক থেকে শিক্ষকমহল।

স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানানোর পাশাপাশি স্যানিটাইজার,মাস্ক, পরিষ্কার পরিছন্নতা এবং ক্ষতিগ্রস্ত ভবনের আসবাবপত্র সহ পুনঃনির্মাণের জন্য বরাদ্দ টাকা সরাসরি বিদ্যালয় তহবিলে পৌঁছে দিয়ে দ্রুত কাজ করানো যায় আগামী ১৬ নভেম্বর ২০২১ এর আগে তার জরুরী ব্যবস্থা নিতে শিক্ষা দপ্তরের কাছে আবেদন জানিয়েছেন অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টারস এন্ড হেডমিস্ট্রেসসের সাধারণ সম্পাদক চন্দন মাইতি।

পুজোর পর কোভিড পরিস্থিতির পরিবর্তন ঘটেছে। আক্রান্তের সংখ্যা আবারও বাড়ছে। স্কুল খোলার প্রয়োজন আছে। তবে কোভিডবিধি মেনে, পরিস্থিতিকে আরও একটু পর্যালোচনা করে অবশ্যই স্কুল খোলার দিকে সরকারের যাওয়া উচিত বলে মত ইউনাইটেড গার্ডিয়ান অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্যের।

তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী এখন অফলাইনে নবম শ্রেণি থেকে পঠনপাঠন শুরু হবে। প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের অফলাইনে পঠনপাঠন কবে চালু হবে সে বিষয়ে সিদ্ধান্ত পরে নেওয়া হবে।