Date : 2021-10-19

MAMATA BANERJEE : দুর্গাপুজোর সেরা চমক। গান গাইলেন মুখ্যমন্ত্রী

সঞ্জু সুর, রিপোর্টার : তিনি ব‌ই লিখেছেন, তিনি কবিতা লিখেছেন, ছড়া লিখেছেন, গান লিখেছেন, গানের সুর ও দিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে তাঁকে আমরা গানের ছন্দে গলা মেলাতেও দেখেছি। এবার তিনি নিজেই নিজের লেখা ও সুর দেওয়া গান গেয়েছেন। তিনি আর কেউ নন, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার দেবী পক্ষের শুরুতেই মহালয়ার পূণ্য লগ্নে যখন নজরুল মঞ্চে জাগো বাংলার উৎসব সংখ্যার প্রকাশ হবে, সেই একই মঞ্চে প্রকাশিত হতে চলেছে গানের একটি অ্যালবাম। যে অ্যালবামের নাম “জননী।” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা আটটি গান থাকছে এই অ্যালবামে। যার একটি গান গেয়েছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। নারী শক্তির অন্যতম প্রতিরুপ দেবী দুর্গার আবাহনের সমকালে অ্যালবামের মূল থিম ও নারী শক্তি।

গানের কথায় তাই বারবার এসেছে সেই নারী শক্তির কথা। বাংলার মা বোনেদের আর্থিক ভাবে কিছুটা সাবলম্বী করার জন্য যে লক্ষীর ভান্ডার প্রকল্পের সূচনা তিনি করেছেন, গানের কথায় এসেছে তাদের বিষয়টাও। অ্যালবামে মোট আট টি গানের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং একটি গান গেয়েছেন। তিনি ছাড়া গান গেয়েছেন ইন্দ্রনীল সেন, নচিকেতা, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রূপঙ্কর, মনোময় ভট্টাচার্য, দেবজ্যোতি মিশ্র ও তৃষা। অ্যালবামের শুরুতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজের গলায় রয়েছে দেবী দুর্গার স্তোত্র পাঠ। এর আগেও আমরা দেখেছি প্রতি বছর মন্ত্রী অরুপ বিশ্বাসের পুজোর থিম সং মমতা বন্দ্যোপাধ্যায় ই তৈরি করে দিয়েছেন। কিন্তু এবার তাঁর নিজের গলার গান শুনতে পাবেন বঙ্গবাসী, যা এই পুজোর একটা অন্যতম আকর্ষণীয় বিষয় হতে চলেছে।