Date : 2021-10-19

পুজোর আগেই রাস্তা সারাইয়ের টার্গেট। জোরকদমে চলছে কাজ

সঞ্জু সুর, রিপোর্টার :পুজোর আগে জোরকদমে চলছে রাস্তা সারাইয়ের কাজ। দিনরাত এক করে রাস্তা সারাইয়ের কাজ চলছে রাজ্যের প্রতিটা জেলায়। অতিবৃষ্টি ও বন্যার ফলে অনেক জায়গাতেই রাস্তায় গভীর ক্ষত সৃষ্টি হয়েছে। ভেঙ্গেও গিয়েছে অনেক রাস্তা। এই মুহূর্তে বৃষ্টির ভ্রুকুটি তেমন নেই। ফলে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেন পূর্ত দফতরের আধিকারিক থেকে শুরু করে কর্মিরা। এই কাজে বরাদ্দ করা হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।

ইতিমধ্যেই বি টি রোডের এগারো কিঃমিঃ রাস্তা সারাইয়ের কাজ শেষ হয়েছে। সেখানে আরো পাঁচ কিলোমিটার রাস্তা সারাইয়ের কাজ প্রায় শেষ পর্যায়ে। শেষ পর্যায়ে হুগলী জেলার কামারকুন্ডু রোড ওভার ব্রীজের সার্ভিস রোডের কাজ। পূর্ত দফতর সূত্রে খবর, বাঁকুড়া জেলার ছাতনা শুশুনিয়া কুস্তলিয়া রোডের রিপেয়ারিং এর কাজ চলছে। দু’এক দিনের মধ্যেই সেই কাজ শেষ হয়ে যাবে। রিপেয়ারিং এর কাজ চলছে পূর্ব বর্ধমান জেলার কাটোয়া বিলেশ্বর পলিতা রোডের। মূর্শিদাবাদ জেলার কান্দি পাঁচথুপি রোড সারাইয়ের কাজ ও চলছে।

রাজ্যে জাতীয় সড়কের প্রায় ১,৬৮৭ কিলোমিটার রাস্তা দেখভাল করতে হয় পূর্ত দফতরকে। রাজ্য সড়কের ৩,৬১২ কিঃমিঃ রাস্তার দ্বায়িত্বেও পূর্ত দফতর। এছাড়াও জেলার রাস্তা ও গ্রামীণ রাস্তা মিলিয়ে প্রায় ১১,৯১৮ কিলোমিটার রাস্তা পূর্ত দফতরকেই মেইনটেইন করতে হয়। ফলে এই বিশাল পরিমান রাস্তা সারা বছর ঠিক রাখাও একটা কষ্টসাধ্য কাজ। ইতিমধ্যেই ভেঙে যাওয়া রাস্তা সারাইয়ের দাবিতে হুগলী, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি জায়গায় রাস্তা অবরোধের খবর পাওয়া গিয়েছে। তবে পূর্ত দফতরের আধিকারিকরা আশাবাদী পুজোর আগেই রাজ্যের সব ক্ষতিগ্রস্ত রাস্তা তারা সারাই করে ফেলতে পারবেন।