Date : 2021-10-17

UK Travel Advisory : কোয়ারেন্টাইন বিধি নিয়ে জবাব ভারতের, নিয়ম শিথিল করল ব্রিটেন

মাম্পি রায় , নিউজ ডেস্ক : ভারতে আসা নাগরিকদের জন্য কোয়ারেন্টাইন নিয়ম শিথিল করল ব্রিটেন।ব্রিটেন ফেরত নাগরিকদের উপর একাধিক নিয়ম চাপিয়ে একটি নির্দেশিকা জারি করে ভারত। সোমবার থেকে কার্যকর হচ্ছে সেই নিয়মবিধি।তারপরই নিয়মাবলী সামান্য শিথিল করে ব্রিটেন।

ব্রিটেনকে পাল্টা জবাব দিতে শুক্রবারই কেন্দ্রের তরফে ভারতে আসা ব্রিটিশদের উপর একগুচ্ছ বিধিনিষেধ চাপানো হয়। কোয়ারেন্টাইন, যাত্রার ৭২ ঘণ্টা আগে  RT-PCR টেস্ট সহ একগুচ্ছ নিয়ম চাপানো হয়। সোমবার থেকে সেই নিয়ম কার্যকর হচ্ছে।  ভারতের চাপে সুর বদল করল ব্রিটেন। বরিস জনসনের সরকার জানাল, ভারত থেকে ব্রিটেনে যাওয়া নাগরিকদের ক্ষেত্রে কোয়ারেন্টাইন সহ অন্যান্য করোনা নিয়মবিধি কতটা শিথিল করা যায়, তা নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে।

ব্রিটিশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, নাগরিকদের জীবনের সুরক্ষাকে অগ্রাধিকার দেয় ব্রিটেন। তাই যে দেশ থেকেই নাগরিকরা আসুন না কেন, তাঁদের নিয়ম মানতে হবে। ভবিষ্যতে এ ব্যাপারে কী পদক্ষেপ করা হবে, তা নিয়ে সমস্ত দেশের সঙ্গে আলোচনা করা হবে। ভারতের সঙ্গেও কথা বলা হবে। এছাড়া ভারতীয়রা যে ভ্যাকসিন নিয়েছেন তার সার্টিফিকেটকেও মান্যতা দেওয়ার ব্যাপারে আলোচনা করছে দুই দেশের সরকার।